Advertisement
০৪ মে ২০২৪
Asiatic Wild Dogs at Buxa

বক্সায় দেখা মিলল ‘ইন্ডিয়ান ঢোল’-এর

আগেও বক্সার জঙ্গলে ঢোলের দেখা মিলেছে। এ দিন বক্সার জঙ্গলে ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়া ঢোলের আরও একটি ছবি প্রকাশ করে বন দফতর।

বক্সার জঙ্গলে বুনো কুকুর।

বক্সার জঙ্গলে বুনো কুকুর। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
আলিপুরদুয়ার শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৫০
Share: Save:

বাঘের পর এ বার ‘ইন্ডিয়ান ঢোল’ বা ‘এশিয়াটিক ওয়াইল্ড ডগ’ বক্সার জঙ্গলে ক্যামেরাবন্দি হল। বন দফতরের তরফে রবিবার ছবিটি প্রকাশ করা হয়েছে। এর পরেই বক্সার জঙ্গলে ইন্ডিয়ান ঢোলের গণনার দাবি উঠেছে। ন্যাফের কো-অর্ডিনেটর অনিমেষ বসু বলেন, “বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে একটা ভাল সংখ্যায় ঢোল রয়েছে আমাদের বিশ্বাস। যেটা জীব বৈচিত্রের জন্য অবশ্যই গুরুত্বপূর্ণ। বক্সার জঙ্গলে ঢোলের সংখ্যা কত রয়েছে, তার গণনা দরকার। মাথায় রাখতে হবে যে, বিপন্ন প্রাণীগুলোর সমীক্ষা প্রয়োজন।”

আলিপুরদুয়ার নেচার ক্লাবের সম্পাদক ত্রিদিবেশ তালুকদার বলেন, “বক্সায় ঢোলের সুমারি আবশ্যিক। কারণ এদের বস্তুতান্ত্রিক বা পরিবেশগত ভূমিকা অপরিসীম। সুসংবদ্ধ জীব হিসাবে এরা বনাঞ্চলে খাদ্য শৃঙ্খলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।” বক্সা ব্যাঘ্র প্রকল্পের উপ ক্ষেত্র আধিকারিক পরভীন কাশোয়ান বলেন, “আগামীদিনে বিষয়টি অবশ্যই ভাবা হবে।”

উল্লেখ্য, এর আগেও বক্সার জঙ্গলে ঢোলের দেখা মিলেছে। এ দিন বক্সার জঙ্গলে ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়া ঢোলের আরও একটি ছবি প্রকাশ করে বন দফতর। যেটি জানুয়ারি মাসের বলে বন দফতর সূত্রের খবর। তবে বন দফতরের আধিকারিকরা জানিয়েছেন, নিয়মিতই বক্সায় ঢোলের দেখা মিলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Buxa Forest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE