Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

Dog: পাকিস্তানে লাদেন বধে আমেরিকা সেনার সঙ্গী ম্যালিনয় ধরল ডুয়ার্সের কাঠ পাচার চক্রকে

নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি ০৬ সেপ্টেম্বর ২০২১ ২১:৫৯
বন দফতরের বেলজিয়ান ম্যালিনয় অরল্যান্ডো।

বন দফতরের বেলজিয়ান ম্যালিনয় অরল্যান্ডো।
নিজস্ব চিত্র।

এক দশক আগে অপারেশন নেপচুন স্ফিয়ারে’ মার্কিন নেভি সিল কম্যান্ডো বাহিনীর সঙ্গী হয়েছিল ওরই এক স্বজাতি। আফগানিস্তানের জালালাবাদ এয়ারস্ট্রিপ থেকে পাকিস্তানের অ্যাবটাবাদে ওসামা বিন লাদেনের ঠিকানার উদ্দেশে উড়ে যাওয়া দু’টি স্টেলথ ব্ল্যাক হক হেলিকপ্টারের একটিতে সওয়ার হয়েছিল ‘কায়রো’! বেলজিয়ান ম্যালিনয় (ভিন্ন উচ্চারণে ম্যালিনওয়াঁ) প্রজাতির একটি কুকুর। রাজ্যে প্রথম বার চোরাই কাঠ উদ্ধার অভিযানে অংশ নিল একটি সারমেয়, বেলজিয়ান ম্যালিনয় প্রজাতির অরল্যান্ডো। জঙ্গলের নজরদারি এবং বন্যপ্রাণী পাচার প্রতিরোধের উদ্দেশে ২০২০ সালে গরুমারা সাউথ রেঞ্জে নিয়ে তাকে আনা হয়েছিল।

বন দফতর জানিয়েছে, সোমবার গোপন সূত্রে খবর পেয়ে ডুয়ার্সের বানারহাট ব্লকের বিন্নাগুড়ি চা বাগান এবং হলদিবাড়ি চা-বাগানে অভিযান চালান বিন্নাগুড়ি ফাঁড়ির পুলিশ গরুমারা সাউথ রেঞ্জের বনকর্মীরা। উদ্ধার করা হয় প্রচুর চোরাই কাঠ। আর সেই অভিযানে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল অরল্যান্ডোর।

বন দফতর সূত্রের জানানো হয়েছে, প্রথমে বিন্নাগুড়ি চা বাগানে যৌথ অভিযান চালায়। এরপর সেখান থেকে হলদিবাড়ি চা বাগানে অভিযান চালান বনকর্মীরা। দু’টি অভিযানেই ছিল প্রশিক্ষিত কুকুর অরল্যান্ডো। হলদিবাড়ি চা-বাগানের বিচ লাইন এবং বড়া লাইনে অভিযান চালিয়ে উদ্ধার করা হয় প্রচুর চোরাই। অভিযানে নেতৃত্ব দেন গরুমারা সাউথ রেঞ্জের রেঞ্জার অয়ন চক্রবর্তী। অভিযান চলাকালীন সময় ঘটনাস্থলে পৌঁছায় মরাঘাট রেঞ্জের বনকর্মীরা। উদ্ধার হওয়া কাঠের মূল্য প্রায় লক্ষাধিক টাকা বলে জানিয়েছে বন দফতর। উদ্ধার করা চোরাই কাঠ নিয়ে যাওয়া হয় গরুমারা সাউথ রেঞ্জে।

Advertisement

অয়ন সোমবার বলেন, ‘‘গোপন সূত্রে খবর পেয়ে আমরা প্রথমে বিন্নাগুড়ি চা বাগান এবং পরে হলদিবাড়ি চা-বাগানে অভিযান চালাই। অভিযানে আমরা প্রশিক্ষিত কুকুর অরল্যান্ডোর সাহায্য নিয়েছি।’’ প্রসঙ্গত, ভারতে সেনা ও আধাসেনার পাশাপাশি বিভিন্ন রাজ্যের পুলিশ বাহিনীতেও দ্রুত গুরুত্ব বাড়ছে ম্যালিনয়দের। তবে পশ্চিমবঙ্গ বন দফতরই প্রথম এই প্রজাতির কুকুর ব্যবহার করছে। রাজ্যের এক বনকর্তা জানিয়েছেন, প্রাণশক্তিতে ভরপুর হলেও ম্যালিনয়দের খাওয়া-দাওয়া, বিশ্রাম এবং পরিচর্যার দিকটি সতর্ক ভাবে নজরে রাখতে হয়।

আরও পড়ুন

Advertisement