Advertisement
২৬ এপ্রিল ২০২৪
John Barla

John Barla: পুজোর আগে খুলতে পারে ভুটান গেট, রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের পর জানালেন জন বার্লা

করোনার পর থেকেই ভারত- ভুটান সীমান্তবর্তী বাজারগুলি বন্ধ। ভুটান সরকারের তরফে জারি করা নির্দেশিকার জেরে ভুটানের বাসিন্দাদের দেখা যাচ্ছে না চামুর্চি বাজারেও।

ভুটানের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক জন বার্লার।

ভুটানের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক জন বার্লার। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি শেষ আপডেট: ২৬ মে ২০২২ ১৯:৩১
Share: Save:

পুজার আগে খুলতে পারে ভুটান গেট। বৃহস্পতিবার ভুটান দূতাবাসে সে দেশের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের পর এমনটাই ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জন বার্লা। অন্য দিকে এলাকার অর্থনীতির স্বার্থে দ্রুত ওই গেট খোলার দাবি তুলেছে তৃণমূল।
বৃহস্পতিবার কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বার্লা সীমান্তবর্তী সমস্যা নিয়ে বৈঠক করেন ভুটানের রাষ্ট্রদূতের সঙ্গে। বৈঠকে ছিলেন ভুটানের রাষ্ট্রদূত মেজর জেনারেল ভেটসপ নামগিয়াল। বার্লা বলেন, ‘‘ভুটান সীমান্তবর্তী বাজার খোলার ব্যাপারে আলোচনা হয়েছে। সব কিছু ঠিকঠাক থাকলে পুজোর আগেই খুলে যাবে ভুটান গেট। স্বাভাবিক হবে ব্যবসাবাণিজ্য এবং জীবনযাপন।’’

করোনার পর থেকেই ভারত- ভুটান সীমান্তবর্তী বাজারগুলি বন্ধ। ভুটান সরকারের তরফে জারি করা নির্দেশিকার জেরে ভুটানের বাসিন্দাদের দেখা যাচ্ছে না চামুর্চি বাজারেও। তবে পণ্যবাহী গাড়িগুলি চলাচল করছে। ভারত-ভুটান সীমান্তে থাকা বাজারগুলি অনেকটাই নির্ভরশীল ভুটানের বাসিন্দাদের উপর। কিন্তু করোনার কারণে বন্ধ হয়ে যায় ভুটান গেট। পরবর্তী কালে করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে পণ্যবাহী গাড়ি চলাচল শুরু হয়। কিন্তু পর্যটক-সহ সাধারণ মানুষের যাতায়াতের ক্ষেত্রে এখনও নিষেধাজ্ঞা জারি রয়েছে।

স্থানীয় তৃণমূল নেতা রঞ্জিত লাকরা বলেন, ‘‘ভুটান সীমান্তবর্তী এলাকা ভান্ডারহাটি-লক্ষ্মীপাড়াতেই বাড়ি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জন বার্লার। তবুও সীমান্তবর্তী সমস্যার সমাধান নিয়ে উদ্যোগী হয়নি কেন্দ্রীয় সরকার। যার ফলে দুর্দশার মধ্যে দিন কাটছে ভুটান সীমান্তবর্তী এলাকার বাসিন্দাদেরা। আমরা চাই দ্রুত এই ভুটান সীমান্ত খুলে দেওয়া হোক সর্বসাধারণের জন্য।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

John Barla Bhutan border Bhutan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE