Advertisement
০২ মে ২০২৪
Indo Bangladesh Relation

ভুল করে ভারতে, ফেরাল বিএসএফ

বিএসএফ জানিয়েছে, শনিবার এক বাংলাদেশি ফেরিওয়ালা উন্মুক্ত দহগ্রাম সীমান্ত অতিক্রম করে ভারতে প্রবেশ করেন।

বাংলাদেশি ফেরিওয়ালাকে ফেরাল বিএসএফ।

বাংলাদেশি ফেরিওয়ালাকে ফেরাল বিএসএফ। — ফাইল চিত্র।

দেবজ্যোতি রায় লস্কর
মেখলিগঞ্জ শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৩ ০৯:০৪
Share: Save:

যখন বাংলাদেশি কেউ অবৈধ ভাবে ভারতে প্রবেশ করেন, তখন তাঁকে আটক করে পুলিশের হাতে তুলে দেন বিএসএফ কর্তারা— এটাই দস্তুর। কিন্তু এ বার দেখা গেল উল্টো ঘটনা। রীতিমতো ‘ফ্ল্যাগ মিটিং’ করে বাংলাদেশের নাগরিককে ‘বিজিবি’ (বর্ডার গার্ড বাংলাদেশ)-র হাতে তুলে দিলেন বিএসএফ জওয়ানেরা। দু’দেশের সীমান্তরক্ষী বাহিনী পরস্পরের সঙ্গে সাক্ষাত করতে চাইলে তারা নির্দিষ্ট রঙের পতাকা নাড়িয়ে অন্য পক্ষকে ডেকে নেয়। এরই নাম ‘ফ্ল্যাগ মিটিং’।

বিএসএফ জানিয়েছে, শনিবার এক বাংলাদেশি ফেরিওয়ালা উন্মুক্ত দহগ্রাম সীমান্ত অতিক্রম করে ভারতে প্রবেশ করেন। তাঁর পরেই তাঁকে আটক করেন বিএসএফের জলপাইগুড়ি সেক্টরের ৬ নম্বর ব্যাটালিয়নের অর্জূন সীমা চৌকির জওয়ানেরা। তাঁকে জেরা করে বিএসএফ জানতে পারে, নিছকই পথ ভুল করে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েছেন শীত পোশাকের ওই ফেরিওয়ালা। তাঁর কাছ থেকে উদ্ধার হয় কিছু শীতের পোশাকও। সীমান্তরক্ষী বাহিনী জানতে পারে, তাঁর নাম মহম্মদ জসিমউদ্দিন (২৫)। বাড়ি বাংলাদেশের লালমনিরহাট জেলার কালিগঞ্জে। বিজিবি-ও একই দাবি করে বিএসএফের কাছে। তার পরেই ‘বন্ধুত্বপূর্ণ’ সম্পর্কের নজির রেখে জসিমউদ্দিনকে বিজিবির হাতে তুলে দেওয়া হয় বলেই খবর।

জসিমউদ্দিন বলেন, ‘‘বিএসএফকে ধন্যবাদ। এই ভুল জীবনে আর হবে না!’’ বিএসএফের উত্তরবঙ্গের মহানির্দেশক অজয় সিংহের দাবি, ‘‘চোরাচালান ও অনুপ্রবেশের চেষ্টা ব্যর্থ করতে বিএসএফ সব সময় সতর্ক রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indo Bangladesh Relation BSF BGB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE