Advertisement
০২ মে ২০২৪
Adventure Sports

‘অ্যাডভেঞ্চার’ পর্যটনে বিপদ রুখতে আইন আনছে কেন্দ্র

কেন্দ্র জানিয়েছে, ‘অ্যাডভেঞ্চার টুরিজ়ম’-এ বিপদ এবং দুর্ঘটনার আশঙ্কা সবচেয়ে বেশি। উত্তরবঙ্গের কালিম্পঙে, পূর্ব মেদিনীপুরের মন্দারমণিতে অতীতে তেমন দুর্ঘটনা ঘটেছে।

রিভার র‌্যাফ্‌টিং।

রিভার র‌্যাফ্‌টিং। — ফাইল চিত্র।

কৌশিক চৌধুরী
শিলিগুড়ি শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২২ ০৯:১০
Share: Save:

দুর্ঘটনা বা যে কোনও বিপদ এড়াতে গোটা দেশে ‘রোমাঞ্চকর’ বেড়ানোয় (অ্যাডভেঞ্চার টুরিজ়ম) কড়া নজরদারি এবং নিয়ন্ত্রণ রাখতে আইন আনতে চাইছে কেন্দ্র। সে লক্ষ্যে পর্যটনমন্ত্রক ‘অ্যাডভেঞ্চার টুরিজ়ম রেগুলেশন অ্যাক্ট, ২০২২’-এর খসড়া তৈরি করেছে। সে ব্যাপারে প্রতিটি রাজ্য সরকার, কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মতামত চাওয়া হয়েছে। সরকারি সূত্রের খবর, গত অক্টোবরে কেন্দ্রীয় সরকারের ‘নোডাল এজেন্সি’ হিসাবে ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টুরিজ়ম অ্যান্ড ট্র্যাভেল ম্যানেজমেন্ট’ খসড়াটি তৈরি করেছে। পশ্চিমবঙ্গ সরকারের কাছেও নভেম্বরের শুরুতেই তা পাঠিয়ে মতামত জানতে চাওয়া হয়েছে।

কেন্দ্র জানিয়েছে, ‘অ্যাডভেঞ্চার টুরিজ়ম’-এ বিপদ এবং দুর্ঘটনার আশঙ্কা সবচেয়ে বেশি। উত্তরবঙ্গের কালিম্পঙে, পূর্ব মেদিনীপুরের মন্দারমণিতে অতীতে তেমন দুর্ঘটনা ঘটেছে। কেন্দ্র চাইছে, দেশ-বিদেশের পর্যটকদের সুরক্ষিত রেখে নতুন আইনের মাধ্যমে একটি ‘ঢাল’ তৈরি করতে। সেখানে ‘টুর অপারেটর’ বা পর্যটন সংস্থাদের নথিভুক্তিকরণ বাধ্যতামূলক থাকবে। তেমনই পরিকাঠামো, সরঞ্জাম খতিয়ে দেখে নির্দিষ্ট সময়ের পরে, নবীকরণ-পদ্ধতি থাকবে। আইন ভাঙলে, বড় রকমের জরিমানা এবং সাজার ব্যবস্থা থাকবে। তবে এই পর্যটনে নজরদারি সবচেয়ে গুরুত্বপূর্ণ, যা না থাকায় দুর্ঘটনাগুলি ঘটে বলে অভিযোগ ওঠে। তা রুখতে রাজ্য সরকারের আওতায় ‘অ্যাডভেঞ্চার সেফটি অডিট বোর্ড’ গঠনের প্রস্তাব আইনে রাখা হয়েছে। রাজ্যের তরফে প্রয়োজনে আইনি ব্যবস্থা নেওয়ার উল্লেখও প্রস্তাবিত আইনে থাকছে।

আপাতত রাজ্যের পর্যটন দফতরের তরফে প্রশাসনিক কর্তা, বিভিন্ন জেলাশাসক এবং রাজ্যের মুখ্যসচিবের নেতৃত্বধীন পর্যটনের ‘অ্যাডভেঞ্চার টাস্ক ফোর্স’-এর কাছে আইনটি খুঁটিয়ে দেখে মতামত জানতে চাওয়া হয়েছে। কেন্দ্র জানিয়েছে, রাজ্যগুলির নিজস্ব অ্যাডভেঞ্চার পর্যটন নীতি বা আইন থাকতেই পারে। মহারাষ্ট্র, জম্মু ও কাশ্মীর, কেরল, হিমাচলপ্রদেশ, পঞ্জাব বা ওড়িশার মতো রাজ্যে আলাদা সরকারি নিয়মনীতি রয়েছে। তার পরেও, এই নতুন আইন গোটা দেশে নতুন বছরের শুরুতে চালু করার নির্দেশিকা জারি হতে পারে। এ রাজ্যে অবশ্য এখনও সরকারি ভাবে কোনও অ্যাডভেঞ্চার টুরিজ়ম নীতি নেই। সম্প্রতি তা তৈরির কাজ শুরু হয়েছে।

রাজ্য পর্যটন দফতরের এক সচিবের কথায়, ‘‘রাজ্য সরকারের নিয়মাবলী বা নীতি তৈরি হবে। তার বাইরে, কেন্দ্রীয় আইন থাকতে পারে। খসড়া আইন নিয়ে নিয়ে মতামত দ্রুত জমা পড়লেই সরকার সিদ্ধান্ত নিয়ে তা কেন্দ্রকে জানাবে।’’

তিনি জানান, বিশেষজ্ঞেরা খসড়াটি দেখে মতামত দেবেন। দেশের যে কোনও প্রান্তের কোনও এলাকাকে কেন্দ্র মনে করলে, ‘অ্যাডভেঞ্চার টুরিজ়ম জ়োন’ ঘোষণাও করতে পারে বলে খসড়়া আইনের প্রথমেই বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Adventure Sports Siliguri Para Gliding
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE