Advertisement
২৬ এপ্রিল ২০২৪
library

গাছের গ্রন্থাগারে ভিড় জমে ছোটদের

এক সময় মাঠের এই গাছের নীচেই বসত জুয়ার আসর। এ বছর মার্চ মাসে তাঁর সঞ্চায় থেকে ২০টি বই কিনে ‘সানডে আর্ট হাট’ শুরু করেন।

উচ্ছ্বাস: গাছ-গ্রন্থাগারের সামনে বসেছে গল্পের আসর। রবিবার কালচিনিতে। নিজস্ব চিত্র

উচ্ছ্বাস: গাছ-গ্রন্থাগারের সামনে বসেছে গল্পের আসর। রবিবার কালচিনিতে। নিজস্ব চিত্র

সৌম্যদ্বীপ সেন
কালচিনি শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২২ ০৮:২৭
Share: Save:

কালচিনি ইউপিয়ান ক্লাবের মাঠের একটি গাছ। সেই গাছেই তাক তৈরি করে সাজিয়ে রাখা হয়েছে বই। সেখানেই প্রতি রবিবার চা বাগানের ছেলেমেয়েদের নিয়ে বসে আড্ডা। হিন্দি, নেপালি, ইংরেজি ও বাংলা ভাষায় ৪০০টি বই সেই গাছেই সাজিয়ে রাখা হয়। যেখানে পড়াশোনার পাশাপাশি গান, নাচও হয়। খোলা আকাশের নিচে উন্মুক্ত এই গ্রন্থাগারে চা বাগান ও তার আশপাশের এলাকার ছেলেমেয়েরা আসে। রবিবার সকাল ১১টা থেকে দুপুর ২টো পর্যন্ত ‘সানডে আর্ট হাট’ চলে। এমনই উদ্যোগ এলাকার বাসিন্দা বছর পঁচিশের নিমেশ লামা।

তিনি জানান, এক সময় মাঠের এই গাছের নীচেই বসত জুয়ার আসর। এ বছর মার্চ মাসে তাঁর সঞ্চায় থেকে ২০টি বই কিনে ‘সানডে আর্ট হাট’ শুরু করেন।

এ দিন সেখানে যান বক্সা ব্যাঘ্র প্রকল্পের ডিএফডি পরভিন কাসওয়ান ও আলিপুরদুয়ার জেলা পুলিশ সুপার ওয়াই রঘুবংশী। নিমেশের এই উদ্যোগ চালিয়ে যেতে তাঁর পাশে থাকার আশ্বাস দেন। জেলা পুলিশ সুপার বলেন, ‘‘অনেক আগেই নিমেশ এখানে আসার অনুরোধ করেছিলেন। তার এই উদ্যোগের পাশে রয়েছি।’’ সম্প্রতি আলিপুরদুয়ার ১ ব্লকের বিডিও সঞ্জয় প্রধানও ওই ‘মেলা’য় ঘুরে যান। কিছু বইও উপহার দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

library Kalchini
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE