Advertisement
০২ মে ২০২৪
Vande Bharat Express Controversy

বন্দে ভারতের রং নিয়ে কটাক্ষ

আগে তৈরি বন্দে ভারত ট্রেনের রেক বা ইঞ্জিন এবং কামরা সাদা রঙের ছিল। নীল রঙের বর্ডার রয়েছে। নতুন গেরুয়া বন্দে ভারত নিয়ে কটাক্ষ করতে ছাড়েনি তৃণমূল।

এনজেপি স্টেশনে দাঁড়িয়ে বন্দে ভারত ট্রেন। 

এনজেপি স্টেশনে দাঁড়িয়ে বন্দে ভারত ট্রেন।  নিজস্ব চিত্র।

শান্তশ্রী মজুমদার
শেষ আপডেট: ০২ মার্চ ২০২৪ ০৮:৩৮
Share: Save:

নীল-সাদা নয়, বরং এ বার কমলা ঘেঁসা গেরুয়া। ভোটের আগে প্রস্তাবিত এনজেপি-পটনা প্রস্তাবিত বন্দে ভারতের ‘রেক’ পৌঁছল এনজেপিতে। আট কামরার ওই ট্রেনে একটি কামরা ‘এগজ়িকিউটিভ’ শ্রেণির। বাকি শীতাতপ নিয়ন্ত্রিত চেয়ার কার। কিন্তু ট্রেনটির রং গেরুয়া করে দেওয়ায় শুরু হয়েছে নতুন বিতর্ক। রেল সূত্রের খবর, উত্তরবঙ্গের বিভিন্ন এলাকা থেকে আটটি নতুন ট্রেন ভোটের আগে উদ্বোধন হওয়ার কথা। এর মধ্যে গেরুয়া বন্দে ভারত আগামী ১০ মার্চ উদ্বোধন হতে পারে বলে রেল সূত্রে দাবি। আজ, শনিবার শিলিগুড়ি জংশন থেকে বিহারের যোগবাণী পর্যন্ত একটি নতুন ট্রেন ভিডিয়ো কনফারেন্স-এর মাধ্যমে উদ্বোধন করার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

দীর্ঘদিন আগে রেল বোর্ডে প্রস্তাব পাঠানো হয়েছিল, এনজেপি থেকে পটনা পর্যন্ত একটি নতুন বন্দে ভারত ট্রেন চালানোর। চেন্নাইয়ের ‘ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি’ (আইসিএফ) থেকে নতুন বন্দে ভারতের ‘রেক’ বৃহস্পতিবার রাতে এনজেপিতে পৌঁছয় বলে রেল সূত্রে খবর। যদিও উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে বলেন, ‘‘ট্রেনটি কবে চালু হবে আমার জানা নেই।’’ এনজেপি সূত্রের খবর, শীঘ্রই ট্রেনটির মহড়া দেওয়া হতে পারে। ভোট ঘোষণার আগেই ওই বন্দে ভারত ছাড়াও আরও কয়েকটি নতুন ট্রেন উদ্বোধন করতে পারেন প্রধানমন্ত্রী।

আগে তৈরি বন্দে ভারত ট্রেনের রেক বা ইঞ্জিন এবং কামরা সাদা রঙের ছিল। নীল রঙের বর্ডার রয়েছে। নতুন গেরুয়া বন্দে ভারত নিয়ে কটাক্ষ করতে ছাড়েনি তৃণমূল। তৃণমূল নেতা তথা উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহ বলেন, ‘‘বিজেপি শিক্ষা থেকে সরকারি পরিবহণ সবেতেই গেরুয়াকরণ করতে চাইছে। প্রধানমন্ত্রী মোদী ভোটের আগে ট্রেনও গেরুয়া করে ফেললেন।’’

যদিও শিলিগুড়ির বিজেপি বিধায়ক শঙ্কর ঘোষের দাবি,
‘‘উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের বাজেট কেন কমল, তার দিকে বরং উদয়ন নজর দিন।’’ শিলিগুড়ি জংশন থেকে উত্তর দিনাজপুরের রাধিকাপুরের জন্য আরও একটি নতুন ট্রেনও চালু হওয়ার কথা রয়েছে। শুক্রবারই অসমের ডিব্রুগড় থেকে উত্তরবঙ্গ হয়ে একটি নতুন ট্রেন বিহারের মোহনপুর পর্যন্ত চালু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE