Advertisement
২৪ এপ্রিল ২০২৪
tiger hill

টাইগার হিলের জন্যে দ্বিতীয় কুপন কেন্দ্র বাতাসিয়ায়

পুলিশ সূত্রের খবর, এখন দার্জিলিং সদর ট্র্যাফিক সদর থেকে টাইগার হিলের জন্য ২৫০টি গাড়ির কুপন দেওয়া হয়। নতুন ব্যবস্থায় বাতাসিয়া থেকে আরও  রোজ ৫০টি গাড়ির অনুমতি মিলবে।

Tiger Hill.

পরীক্ষামূলক ভাবে ৫০টি গাড়ির টাইগার হিলের কুপন বা ছাড়পত্র বাতাসিয়ার জোড়বাংলো ট্র্যাফিক গার্ড থেকে দেওয়া শুরু হবে। ফাইল চিত্র।

কৌশিক চৌধুরী
শিলিগুড়ি শেষ আপডেট: ০৪ মে ২০২৩ ০৭:২৩
Share: Save:

টাইগার হিলে যাওয়ার জন্য ‘কুপন’ সদর ট্র্যাফিক গার্ডের পাশাপাশি, বাতাসিয়া এলাকা থেকে দেওয়ার প্রক্রিয়া শুরু হতে চলেছে। পুলিশ সূত্রের খবর, আপাতত ঠিক হয়েছে, পরীক্ষামূলক ভাবে ৫০টি গাড়ির টাইগার হিলের কুপন বা ছাড়পত্র বাতাসিয়ার জোড়বাংলো ট্র্যাফিক গার্ড থেকে দেওয়া শুরু হবে। এতে দার্জিলিং সদর ট্র্যাফিকের উপরে চাপ কমার সঙ্গে সঙ্গে আরও বেশি পর্যটক অন্য এলাকা থেকে কুপন নিয়ে টাইগার হিল যেতে পারবেন।

সম্প্রতি দার্জিলিং জেলা পুলিশের একটি বৈঠকে তা ঠিক হয়েছে। দার্জিলিঙের ডিএসপি (ট্র্যাফিক) অরিন্দম অধিকারী বলেন, ‘‘পুরোপুরি পরীক্ষামূলক ভাবে বিষয়টি ভাবা হয়েছে। বেশি জায়গা থেকে কুপন দেওয়া হলে, বিভিন্ন দিকের পর্যটকদের সুবিধা হবে বলেই মনে হচ্ছে। কিছু দিনের মধ্যে তা চালু হবে।’’

পুলিশ সূত্রের খবর, এখন দার্জিলিং সদর ট্র্যাফিক সদর থেকে টাইগার হিলের জন্য ২৫০টি গাড়ির কুপন দেওয়া হয়। নতুন ব্যবস্থায় বাতাসিয়া থেকে আরও রোজ ৫০টি গাড়ির অনুমতি মিলবে। সেখানে দার্জিলিং, শিলিগুড়ি, সিকিমের নম্বরের গাড়ি কুপনে অগ্রাধিকার পাবে। কোনও প্রাইভেট গাড়িকে কুপন দেওয়া হবে না। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা অবধি নথিপত্র চালকেরা জমা করে কুপন তুলবেন। বাতাসিয়াতে পুলিশ তা চালু করলে কার্শিয়াং, ডাউহিলের দিকের পর্যটকদের বেশি সুবিধা হবে। আবার দার্জিলিং সদর ট্র্যাফিক গার্ডে কুপন না মিললে, বাতাসিয়াতেও চালকেরা চেষ্টা করতে পারবেন। আগামী আরও কয়েকটি এমন কেন্দ্র খোলা নিয়ে ট্র্যাফিকে আলোচনা হয়েছে।

প্রশাসনিক সূত্রের খবর, গত ২০১৯ সালে দার্জিলিং জেলা পুলিশের তরফে টাইগার হিলের গাড়ি নিয়ন্ত্রণ শুরু করা হয়। যানজট, গাড়ি নিয়ন্ত্রণ এবং গোলমাল ঠেকাতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়। ২৫০ গাড়িকে আগাম আগের দিন সদর ট্র্যাফিক অফিস থেকে ১০ টাকা করে কুপন নেওয়া বাধ্যতামূলক করা হয়। এর সঙ্গে গত বছর পুজোর সময় থেকে বন দফতর নিজেদের মতো অভয়ারণ্যে ঢোকার প্রবেশমূল্য ২০ টাকা থেকে বাড়িয়ে ৫০ টাকা করে দেয়। আলাদা ভাবে জিটিএ পরিষেবার কথা বলে গত অক্টোবর থেকে জনপ্রতি ফি ২০ টাকা ধার্য করে। সবাই আলাদা আলাদা ভাবে টিকিট নেওয়া চালু করেছে। এতে গাড়ির সংখ্যা বেঁধে দেওয়া, তার উপরে টিকিট নিয়ে ক্ষোভ দেখা দেয়। শেষে জিটিএ প্রধান অনীত থাপার হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়। এই অবস্থায় নতুন করে পুলিশ গাড়ির সংখ্যা কুপন দিয়ে বাড়ালে, তাতে পর্যটকদের সুবিধার পাশাপাশি, স্থানীয় চালকদেরও আয় বাড়তি হওয়ার সম্ভাবনা রয়েছে।

পুরো বিষয়টি নিয়ে পর্যটন সংগঠনের কর্তা সম্রাট সান্যাল বলেন, ‘‘টাইগার হিলের জন্য একাধিক জায়গা থেকে কুপন দেওয়ার ব্যবস্থা চালু করাটা খুবই জরুরি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

tiger hill Darjeeling
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE