×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ জুন ২০২১ ই-পেপার

Covid: কোভিড কেয়ার সেন্টার খোলা হল ধূপগুড়িতে 

নিজস্ব সংবাদদাতা
ধূপগুড়ি ১০ জুন ২০২১ ২০:১৪
নিজস্ব চিত্র।

নিজস্ব চিত্র।

সেফ হোম তৈরির পর এবার কোভিড কেয়ার সেন্টার খোলা হল ধূগুড়িতে। করোনা আক্রান্তের সংখ্যা যে ভাবে বাড়ছে তাতে চিন্তিত স্বাস্থ্য দফতর। শহর এবং তার পার্শ্ববর্তী গ্রামীণ এলাকা, চা বাগান এলাকাগুলির অবস্থা খতিয়ে দেখে ধূপগুড়িতে কোভিড কেয়ার সেন্টার করার চিন্তাভাবনা করে জেলা স্বাস্থ্য দফতর। সেই মতো ধূপগুড়ি গ্রামীণ হাসপাতালের যে আইসোলেশন ওয়ার্ডটি ছিল সেটিকে সংস্কার করে কোভিড কেয়ার সেন্টার করা হয়েছে। প্রাথমিক পর্যায়ে ২০ শয্যা দিয়ে শুরু হবে এই কোভিড কেয়ার সেন্টার। কোভিড কেয়ার সেন্টারটি বৃহস্পতিবার উদ্বোধন করেন ওএসডি সুশান্ত রায়, ধূপগুড়ি পুরসভার ভাইস চেয়ারম্যান রাজেশ কুমার সিংহ। উপস্থিত ছিলেন সিএমওএইচ রামেন্দ্রনাথ প্রামাণিক, ব্লক স্বাস্থ্য আধিকারিক সুরজিৎ ঘোষ।

জলপাইগুড়ি, ডুয়ার্সে এই নিয়ে দুটি কোভিড কেয়ার সেন্টার চালু করল জেলা স্বাস্থ্য দফতর। সেফ হোমে থাকা যে সমস্ত করোনা আক্রান্ত রোগীদের শারীরিক অবস্থার অবনতি ঘটবে তাঁদের সেখান থেকে এনে সরাসরি কোভিড কেয়ার সেন্টারে ঢোকানো হবে এবং এখানেই তাঁদের চিকিৎসা চলবে। তবে রোগীর পরিস্থিতির অবনতি হলে সে ক্ষেত্রে তাঁকে জলপাইগুড়ি কোভিড হাসপাতালে স্থানান্তরিত করা হবে।

ওএসডি সুশান্ত রায় বলেন, “কোভিড কেয়ার ইউনিট টি খোলায় এখানকার মানুষ উপকৃত হবেন। এর আগে সেফ হোম করা হয়েছিল ধূপগুড়ি গার্লস কলেজে। ধূপগুড়ি হাসপাতালে এ বার কোভিড কেয়ার ইউনিট করা হল।”

Advertisement

ওএসডি আরও জানান দুয়ারে ভ্যাকসিন খুব শীঘ্রই শুরু করা হবে। ইতিমধ্যেই ধূপগুড়ি পুরসভার ভাইস চেয়ারম্যান রাজেশ কুমার সিংহকে তালিকা তৈরি করতে বলা হয়েছে। যাঁরা ষাটোর্ধ্ব, অসুস্থ, শারীরিক ভাবে অক্ষম বা যাঁরা হাসপাতালের বা সেন্টারে গিয়ে টিকা নিতে পারছেন না, তাঁদের বাড়িতে গিয়েই টিকা দেওয়ার ব্যবস্থা করা হবে।

Advertisement