Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Darjeeling

Darjeeling: বরফে ঢাকা দার্জিলিঙে ঘুরতে গিয়েছেন? মেনে চলুন এই পরামর্শগুলি

পর্যটকরা যাতে নিরাপদে ভ্রমণ করতে পারেন তার জন্য বুধবার একটি নির্দেশিকা দিয়েছে দার্জিলিং পুলিশ। সেখানে বেশ কয়েকটি পরামর্শ দেওয়া হয়েছে।

ঘুম থেকে দার্জিলিং যাওয়ার পথে।

ঘুম থেকে দার্জিলিং যাওয়ার পথে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
দার্জিলিং শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২১ ১৬:৪৫
Share: Save:

ঘুম, টাইগার হিল, বাতাসিয়া লুপ, সান্দাকফু-সহ দার্জিলিং জেলার বিস্তীর্ণ এলাকা ঢেকেছে বরফের চাদরে। আবহাওয়ার প্রতিকূলতাও বেড়েছে সেখানে। এই পরিস্থিতিতে পর্যটকরা যাতে নিরাপদে ভ্রমণ করতে পারেন তার জন্য বুধবার একটি নির্দেশিকা জারি করেছে দার্জিলিং পুলিশ। নিরাপদে যাত্রার জন্য কয়েকটি পরামর্শ দেওয়া হয়েছে পুলিশের তরফে। পাশাপাশি তুষারপাতের জেরে আটকে থাকা পর্যটকদের জন্যও দেওয়া হয়েছে সাহায্যের বার্তা।

পুলিশের তরফে জানানো হয়েছে, বরফ পড়ে পাহাড়ের রাস্তা হয়েছে পিচ্ছিল হয়ে গিয়েছে। এর জেরে যানবাহনের গতি হয়েছে শ্লথ। প্রয়োজন না হলে বাইরে বেরোতে নিষেধ করা হয়েছে পুলিশের তরফে। পাশাপাশি সান্দাকফু, টংলু, টুমলিং এলাকায় তুষারপাতের কারণে যে সকল পর্যটক আটকে রয়েছেন, তাঁদের আপাতত ঘরের ভিতরেই থাকতে বলা হয়েছে। দার্জিলিঙের জেলাশাসক এস পুনমবালাম বলেন, ‘‘সান্দাকফুতে এখন আর তেমন পর্যটক নেই। দু’দিন আগে থেকেই সেখানে যাওয়া বন্ধ রাখা হয়েছে। এখন সব থেকে বেশি পর্যটক আছেন টুমলিঙে। তাঁদেরকে ওখান থেকে বেরোতে নিষেধ করা হয়েছে। পরিস্থিতি ঠিক হলেও ওঁদের নামানো হবে। পর্যটকদের জন্য বিশেষ গাইডলাইন প্রকাশ করা হয়েছে। চিন্তার কিছু নেই। পরিস্থিতি আয়ত্তেই আছে।’’

এ সবের পাশাপাশি তুষারাবৃত রাস্তায় কী ভাবে গাড়ি চালাতে হবে তা-ও জানিয়েছে পুলিশ। দৃশ্যমানতা কম থাকলে গাড়ির হেডলাইট ব্যবহার করা, বাঁকের কাছে ধীর গতিতে যাওয়া, সামনের গাড়ির থেকে দূরত্ব রেখে গাড়ি চালানোর মতো একাধিক পরামর্শ দেওয়া হয়েছে দার্জিলিং পুলিশের তরফে। সহায়তার জন্য খোলা হয়েছে কন্ট্রোল রুম (০৩৫৪২২৫২০৫৭)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Darjeeling Snowfall police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE