Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Death

Death: ফের শিশুমৃত্যু, উদ্বেগ

এমন অবস্থায় মেডিক্যালে শিশু বিভাগে পরিকাঠামো উন্নয়নে জোর দেওয়া হয়েছে। পিকু ওয়ার্ডে ১২টি শয্যা রয়েছে। আরও ১২টি শয্যা বাড়ানো হয়েছে।

 বিপর্যয়: মৃত শিশু কোলে বাক্‌রুদ্ধ শোকার্ত মা। মালদহ মেডিক্যালে।

বিপর্যয়: মৃত শিশু কোলে বাক্‌রুদ্ধ শোকার্ত মা। মালদহ মেডিক্যালে। নিজস্ব চিত্র।

অভিজিৎ সাহা
মালদহ শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২১ ০৬:৫৪
Share: Save:

মালদহ মেডিক্যালে জ্বরে শিশু মৃত্যু বেড়েই চলছেই। শনিবার সকালে এক শিশুকে নিয়ে মেডিক্যালে জ্বরে শিশু মৃত্যু বেড়ে হল ৮। পাশাপাশি ভর্তির সংখ্যাও বাড়ছে মেডিক্যালে। শিশু বিভাগে পরিকাঠামো উন্নয়নে জোর দিয়েছেন মেডিক্যাল কর্তৃপক্ষ। তাঁদের দাবি, পিকুর পাশাপাশি আইসিইউ বিভাগেও বাড়ানো হচ্ছে শয্যা।

এদিন সকালে মোথাবাড়ির বাঙিটোলা গ্রামের পাঁচ মাসের শিশু গৌর মণ্ডলের মৃত্যু হয়। হাসপাতাল চত্বরেই কান্নায় ভেঙে পড়েন পরিবারের লোকেরা। তাঁরা জানান, তিন দিন ধরে জ্বর, শ্বাসকষ্টে ভুগছিল গৌর। অবস্থায় অবনতি হলে শুক্রবার তাকে মেডিক্যালে ভর্তি করা হয়। সিভিয়ার নিউমোনিয়ায় শিশুটির মৃত্যু হয়েছে বলে জানান মালদহ মেডিক্যালের সহ অধ্যক্ষ তথা সুপার পুরঞ্জয় সাহা।

তিনি বলেন, “জ্বর, শ্বাসকষ্ট হলেই শিশুকে বাড়িতে না রেখে স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। তারপরেও অনেকে শিশুকে বাড়িতেই রেখে দেওয়া হচ্ছে। তাতেই ঘটছে বিপদ।” এদিন মেডিক্যালে শিশু বিভাগে জ্বর নিয়ে ভর্তি ১৪০ জন। ২৪ ঘণ্টায় ভর্তি হয় ৪২ জন শিশু। সঙ্কটজনক রয়েছে ৩ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১৫ জন শিশু। মরসুমের কারণে জ্বর বলে দাবি চিকিৎসকদের।

তবে এখন পর্যন্ত ৮ জনের মৃত্যুতে উদ্বিগ্ন স্বাস্থ্য দফতর। এমন অবস্থায় মেডিক্যালে শিশু বিভাগে পরিকাঠামো উন্নয়নে জোর দেওয়া হয়েছে। পিকু ওয়ার্ডে ১২টি শয্যা রয়েছে। আরও ১২টি শয্যা বাড়ানো হয়েছে। আইসিইউ বিভাগে ১১ থেকে ৩৫টি শয্যা করা হয়েছে। মাল্টি চ্যানেল মনিটর চালু করা হচ্ছে শিশু বিভাগে বলেও জানান পুরঞ্জয়। তিনি বলেন, “শিশুদের রক্তচাপ, অক্সিজেন মনিটর করা হবে। মাল্টি চ্যানেল মনিটর তৈরির কাজও চলছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Death Fever
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE