Advertisement
২৫ এপ্রিল ২০২৪
operation

খেলতে খেলতে কানের দুল গিলে ফেলেছিল শিশু, রেহাই মালদহ মেডিক্যালে অস্ত্রোপচারে

মালদহের আট মাইলের ডোমনটোলা এলাকার বাসিন্দা পূরভূ সোরেন এবং মিনতি মুর্মুর পুত্র রবিবার খেলতে খেলতে একটি কানের দুল গিলে ফেলে। দুলটি খাদ্যনালী এবং শ্বাসনালীর মাঝে আটকে যায়।

Doctors of Malda medical college saved a baby boy

বাঁ দিকে অস্ত্রোপচার করে বার করা হয়েছে সেই দুল। ডান দিকে, অস্ত্রোপচারের আগে করা এক্স রে রিপোর্টে দেখা যাচ্ছে গলায় আটকে রয়েছে দুল। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
মালদহ শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৪০
Share: Save:

খেলতে খেলতে কানের দুল গিলে ফেলেছিল ৯ মাসের শিশু। অস্ত্রোপচার করে শিশুর গলা থেকে কানের দুল বার করলেন চিকিৎসকরা। রবিবার এই ঘটনা মালদহের আট মাইলের ডোমনটোলা এলাকার। আপাতত স্বস্তিতে শিশুটির পরিবার।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, মালদহের আট মাইলের ডোমনটোলা এলাকার বাসিন্দা পূরভূ সোরেন এবং মিনতি মুর্মুর একমাত্র পুত্র সন্তান হিমাল সোরেন রবিবার খেলতে খেলতে মাটিতে পড়ে থাকা একটি কানের দুল গিলে ফেলে। দুলটি খাদ্যনালী এবং শ্বাসনালীর মাঝে আটকে যায়। এর ফলে গুরুতর অসুস্থ হয়ে পড়ে শিশুটি। ভুগতে থাকে শ্বাসকষ্টেও। তড়িঘড়ি তাকে স্থানীয় প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। কিন্তু সেখান থেকে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তরিত করা হয় তাকে। মালদহ মেডিক্যাল কলেজে ৮ চিকিৎসকের একটি দল ঘন্টাখানেক সময় ধরে অস্ত্রোপচার করেন শিশুটির। এর পর তার গলা থেকে বার করা হয় ওই দুলটি। বর্তমানে শিশুটি সুস্থ রয়েছে বলে জানা গিয়েছে হাসপাতাল সূত্রে।

ওই দলে থাকা উৎপল জানা নামে এক চিকিৎসক বলেন, ‘‘শিশুদের সব জিনিস মুখ দেওয়ার অভ্যাস থাকে। বাবা, মা সচেতন না থাকায় এই শিশুটি একটি দুল খেয়ে নিয়েছিল। দুলটি তার শ্বাসনালী এবং খাদ্যনালীর মাঝে আটকে যায়। সময়ে সেটা বার না করা হলে বড় বিপদ হতে পারত। এখন শিশুটি ঠিক আছে।’’ ছেলে সুস্থ হয়ে যাওয়ায় চিকিৎসকদের ধন্যবাদ জানিয়েছেন শিশুর মা মিনতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

operation child
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE