Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Electric Buses

Pollution: নজরে দূষণরোধ, উত্তরবঙ্গের রাস্তায় চলবে এ বার ইলেকট্রিক বাস

মূলত পরিবেশ দূষণ এবং জ্বালানি বাবদ খরচ কমানোর বিষয়টি মাথায় রেখেই দ্রুত ইলেকট্রিক বাস নামানোর কথা ভাবা হয়েছে।

নিজস্ব চিত্র।

নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কোচবিহার শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২১ ২৩:২৮
Share: Save:

খুব শীঘ্রই উত্তরবঙ্গের রাস্তায় নামতে চলেছে ইলেকট্রিক বাস। কোচবিহার ও জলপাইগুড়ির রাস্তায় ইলেকট্রিক বাস চলাচলের জন্য ইতিমধ্যেই ৩০টি রুট বেছে নেওয়া হয়েছে। বৃহস্পতিবার বোর্ডের বৈঠকের পর এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার তরফে।

মূলত পরিবেশ দূষণ এবং জ্বালানি বাবদ খরচ কমানোর বিষয়টি মাথায় রেখেই দ্রুত ইলেকট্রিক বাস নামানোর কথা ভাবা হয়েছে। ইলেকট্রিক বাসের পাশাপাশি দোতলা বাস নিয়েও নতুন করে পরিকল্পনা করছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা। বোর্ডের বৈঠকের পর সংস্থার চেয়ারম্যান পার্থপ্রতিম রায় বলেন, ‘‘বর্তমানে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার হাতে মোট ৯৬৯টি বাস রয়েছে। তার মধ্যে বর্তমানে ৬০০টি বাস রাস্তায় চলছে। করোনা পরিস্থিতির কারণে বেশ কিছু রুটে বাস পরিষেবা বন্ধ রয়েছে। নতুন চালক এবং কনডাক্টর নিয়োগের জন্য সরকারের কাছে আবেদন করা হয়েছে। অনুমোদন পেলেই আরও ১৫০-১৭৫টি বাস চালানোর পরিকল্পনা রয়েছে।’’ ইলেকট্রিক বাস চালানো প্রসঙ্গে তিনি বলেন, ‘‘প্রথম দফায় ৩০টি ইলেকট্রিক বাস রাস্তায় নামবে। আপাতত ছোট রুটে তা চালানো হবে।’’

কোভিড সঙ্কটের জেরে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার আয় অনেকটাই কমে গিয়েছে। আগামী দিনে মাসে ২০ কোটি টাকা আয়ের লক্ষ্যমাত্রা নিয়েই যাবতীয় পরিকল্পনা করা হচ্ছে, জানান সংস্থার চেয়ারম্যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Electric Buses nbstc
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE