Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

North Bengal: ডুয়ার্স, গরুমারা, বক্সায় বেড়াতে যেতে চান? পর্যটকদের জন্য স্টেশনেই করোনা পরীক্ষার ব্যবস্থা

নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি ২৩ জুলাই ২০২১ ১৪:৩০
স্টেশনেই চলছে পরীক্ষা

স্টেশনেই চলছে পরীক্ষা
নিজস্ব চিত্র

বাঙালির ছুটি কাটানোর ঠিকানা উত্তরবঙ্গে করোনা সংক্রমণ রুখতে এ বার পর্যটকদের র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের ব্যবস্থা করা হল স্টেশনেই। মালবাজার ও আলিপুরদুয়ার স্টেশনে এই করোনার পরীক্ষার শিবির শুরু হয়েছে। ফলে গরুমারা, চাপড়ামারি, বক্সা, ডুয়ার্সের মতো জনপ্রিয় পর্যটনস্থলে যাঁরা যাচ্ছেন, তাঁদের আগেভাগেই করোনা পরীক্ষা সেরে রাখছে প্রশাসন।

বাইরে থেকে আসা পর্যটকদের জন্য সম্প্রতি উত্তরবঙ্গে একাধিক নির্দেশিকা জারি করেছিল জেলা প্রশাসন। সেই নির্দেশিকা মেনে পর্যটকদের জন্য রেলস্টেশন চত্বরে র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষার ব্যবস্থা করা হল স্বাস্থ্য দফতরের তরফ থেকে।

শুধু পর্যটক নন, বাইরে থেকে আসা সমস্ত যাত্রীদের এই দুই স্টেশন চত্বরে করোনা পরীক্ষা করানো হচ্ছে। পর্যটকদের জন্য আগে কড়া স্বাস্থ্যবিধির কথা ঘোষণা করেছিল প্রশাসন। সেখানে বলা হয়েছিল, র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে নেগেটিভ রিপোর্ট এলে তবেই জলপাইগুড়ি বা ডুয়ার্সে প্রবেশ করতে পারবেন পর্যটকরা। সেই নিয়ম মেনে শুক্রবার সকাল থেকে দেখা গেল, নিউ মাল স্টেশন ও আলিপুরদুয়ারের বাইরে বসেছে বিশেষ শিবির। সেখানে চলছে করোনার র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা। যাত্রীরা ট্রেন থেকে নেমে সরাসরি সেই শিবিরে আসছেন। তারপর পরীক্ষা করে কিছু সময়ের মধ্যেই রিপোর্ট দেওয়া হচ্ছে। রিপোর্ট নেগেটিভ হলে তবেই ঢুকতে পারছেন যাত্রীরা।

Advertisement

যাঁদের রিপোর্ট পজিটিভ আসছে, তাঁদেরকে সেফ হোমে পাঠানো হচ্ছে। তবে যাঁদের দু’টি টিকার শংসাপত্র রয়েছে, বা ৭২ ঘণ্টার মধ্যে করা করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট আছে, তাঁদের আর পরীক্ষা করা হচ্ছে না।

এই পরীক্ষার পুরো ব্যবস্থাই করা হয়েছে মালবাজার স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে। কাঞ্চনকন্যা এক্সপ্রেস-সহ একাধিক ট্রেন এই স্টেশনের মাধ্যমে পর্যটকের উত্তরবঙ্গের বিভিন্ন স্থানে পৌঁছে দেয়। সেই কারণেই আলাদা করে নজরদারির ব্যবস্থা করা হয়েছে।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement