×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জানুয়ারি ২০২১ ই-পেপার

রামপুজো আজ, প্রস্তুত গৌড়বঙ্গও

নিজস্ব প্রতিবেদন
০৫ অগস্ট ২০২০ ০৮:১৬
লকডাউনের মধ্যেই তা পালন করতে প্রস্তুত গৌড়বঙ্গের তিন জেলা—মালদহ ও দুই দিনাজপুরের গেরুয়া শিবির।

লকডাউনের মধ্যেই তা পালন করতে প্রস্তুত গৌড়বঙ্গের তিন জেলা—মালদহ ও দুই দিনাজপুরের গেরুয়া শিবির।

বুধবার এ মাসের প্রথম পূর্ণ লকডাউন রাজ্যে। ওই দিনই অযোধ্যায় রামমন্দিরের ভূমিপুজো। লকডাউনের মধ্যেই তা পালন করতে প্রস্তুত গৌড়বঙ্গের তিন জেলা—মালদহ ও দুই দিনাজপুরের গেরুয়া শিবির। তবে জমায়েত না করে বাড়ি বাড়ি অনুষ্ঠানে বেশি জোর দিয়েছেন তিন জেলারই গেরুয়া শিবিরের নেতা-নেত্রীরা।

মালদহ

মালদহের গাজলে এক বিজেপি নেতার করোনা রিপোর্ট এসেছে পজ়িটিভ। লালারসের নমুনা দিয়ে রিপোর্টের অপেক্ষা না করেই জেলা নেতৃত্বের সঙ্গে বৈঠকে হাজির ছিলেন ওই নেতা। তার জেরে গৃহ-নিভৃতবাসে রয়েছেন জেলা বিজেপি সভাপতি গোবিন্দচন্দ্র মণ্ডল। আক্ষেপ করে তিনি বলেন, ‘‘অযোধ্যায় রামমন্দিরের ভূমিপুজো হবে। অথচ, কর্মীদের সঙ্গে অনুষ্ঠানে থাকতে পারব না। তবে বাড়িতে বসেই ভূমিপুজোর সময় শঙ্খ, উলুধ্বনি দেব। সন্ধ্যা সাতটার পরে বাড়িতে প্রদীপ জ্বালানো হবে। শুধু আমি নই, সকলে বাড়িতে বসেই শঙ্খ, উলুধ্বনি দেবেন। প্রদীপ জ্বালাবেন।’’

Advertisement

দলীয় সূত্রে জানা গিয়েছে, ইংরেজবাজার শহরের পুড়াটুলিতে দলের জেলা কার্যালয়ে বেলা সওয়া ১২টায় কর্মীরা হাজির থাকবেন। উলুধ্বনি দেওয়ার পাশাপাশি লাড্ডু বিলি করা হবে। দলীয় কার্যালয় রঙিন আলোয় সাজানো হবে।

উত্তর দিনাজপুর

অযোধ্যায় রামমন্দিরের ভূমিপুজো উপলক্ষ্যে রাম ও বিভিন্ন দেবতার পুজো করার উদ্যোগ নিয়েছে উত্তর দিনাজপুরের গেরুয়া শিবির। মঙ্গলবার রায়গঞ্জে বিজেপির জেলা কার্যালয়ে নেত-কর্মীদের সঙ্গে বৈঠক করে পুজোর বিষয়ে জানিয়েছেন দলের জেলা সভাপতি বিশ্বজিৎ লাহিড়ী। তিনি জানান, বুধবার সকাল থেকে বিকেল পর্যন্ত রায়গঞ্জের মহাত্মা গাঁধী রোড এলাকায় দলের জেলা কার্যালয়ের পাশে বিশ্ব হিন্দু পরিষদের কার্যালয়ের সামনের ফাঁকা জায়গায় রাম এবং বিভিন্ন দেবদেবীর পুজো ও যজ্ঞের আয়োজন করা হবে। এর পরে ভক্ত ও বিজেপির নেতা-কর্মী ও সমর্থকদের মধ্যে প্রসাদ বিলি করা হবে। দলীয় সূত্রে জানা গিয়েছে, দলের নেতা-কর্মী-সমর্থক ও বিজেপির বিভিন্ন শাখা সংগঠনের সদস্যরা জেলার ৯টি ব্লকের বিভিন্ন মন্দির ও ফাঁকা এলাকায় পুজোর আয়োজন করবেন। অনেকে বাড়িতেও পুজো করবেন। তবে লকডাউন বিধি কার্যকর করতে জেলা জুড়েই বাড়তি টহলদারি চলবে বলে জানিয়েছেন পুলিশ কর্তারা।

দক্ষিণ দিনাজপুর

দক্ষিণ দিনাজপুরে বাড়িতে বসেই দলীয় নেতা-কর্মীদের ভূমিপুজোয় সামিল হওয়ার বার্তা দিয়েছেন গেরুয়া শিবিরের নেতা-নেত্রীরা। দলীয় সূত্রে জানা গিয়েছে, জেলা জুড়ে গেরুয়া শিবিরের সমস্ত শাখা সংগঠনের নেতা-কর্মীদের অযোধ্যায় রামমন্দিরের ভূমিপুজোর সময় বাড়িতে বসে শঙ্খ, উলুধ্বনি দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বিকেলে প্রতিটি বাড়িতে প্রদীপ জ্বালানোর বার্তা দেওয়া হয়েছে। এ বিষয়ে জেলা বিজেপি সভাপতি বিনয় বর্মণ বলেন, “লকডাউন মেনে জেলার সমস্ত দলীয় কর্মী ও নেতারা বাড়িতে শাঁখ বাজিয়ে অনুষ্ঠান পালন করবেন। পাশাপাশি বিকেল ৫টায় বাড়ি বাড়ি একাধিক প্রদীপ জ্বালিয়ে উদযাপন করতে জেলাবাসীকে আবেদন জানানো হয়েছে।” জেলা পুলিশ সুপার দেবর্ষি দত্ত জানান, বুধবার লকডাউন সফল করতে জেলার সমস্ত জায়গায় সকাল থেকেই পুলিশ মোতায়েন থাকবে।

Advertisement