Advertisement
০৫ মে ২০২৪
Ram Mandir Inauguration

অযোধ্যামুখী বিশেষ ট্রেনে নিরাপত্তা, কড়া নজর রেলের 

রেল নিরাপত্তা সংস্থা সূত্রের খবর, ২২ বছর আগে গোধরায় ঘটে যাওয়া ঘটনার পুনরাবৃত্তি এড়াতেই এত বাড়তি নিরাপত্তা আরোপ করা হচ্ছে রেলে।

Representative Image

—প্রতীকী ছবি।

শান্তশ্রী মজুমদার
শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:০৮
Share: Save:

ট্রেন যাবে অযোধ্যার রামমন্দিরের দিকে, দর্শনার্থীদের নিয়ে। তাতে ‘পান থেকে চুন’ যেন না খসে, কড়া নির্দেশ দিল রেল। ট্রেনে নিরাপত্তা থেকে পরিচ্ছন্নতা— সব কিছুর দিকে নিখুঁত নজর রেখে চলতে বলা হয়েছে রেল কর্মীদের। রামমন্দিরের ট্রেন নিয়ে রেলের কেন এত বাড়তি নজর, প্রশ্ন তুলেছে তৃণমূল। জানা গিয়েছে, উত্তর-পূর্ব সীমান্ত রেলের এলাকা থেকে রামমন্দিরের দিকে ফেব্রুয়ারি জুড়ে উত্তরবঙ্গ হয়ে যাবে অন্তত দশটি ট্রেন।

কাটিহার থেকে ইতিমধ্যে কাটরা পর্যন্ত চলেছে রামমন্দিরমুখী একটি ট্রেন। সেখান থেকেই যেতে হয় অযোধ্যায়। এনজেপি থেকেও শীঘ্রই চলবে একই রকম ট্রেন। শুধু কাটিহার বা এনজেপি নয়, উত্তর-পূর্ব সীমান্ত রেলের বিভিন্ন এলাকা থেকে চলতি মাসে অন্তত দশটি এ রকম ট্রেন যাওয়ার কথা রামমন্দিরের যাত্রীদের নিয়ে। সেগুলিতে নিরাপত্তা কয়েকগুণ বাড়িয়ে দিতে বলা হয়েছে বলে রেল সূত্রের খবর। ঝকঝকে রাখতে বলা হয়েছে ট্রেনগুলি। অন্যান্য সুবিধাতেও যেন এতটুকু খামতি না থাকে, সে ব্যাপারেও নির্দেশ রয়েছে। তা নিয়েই এখন মাথাব্যথা রেল কর্মীদের।

যদিও রেল আধিকারিকেরা দাবি করছেন, অন্য পাঁচটি ধর্মস্থানে ট্রেনের মতোই রামমন্দিরের ট্রেনও একই ভাবে চালানো হচ্ছে। উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে বলেন, ‘‘আইআরসিটিসি যেমন চাহিদামতো অন্য ট্রেনগুলি চালায়, একই রকম ভাবে এই ট্রেনও চলবে। দু’জন করে নিরাপত্তারক্ষী থাকবেন।’’ যদিও, কাটিহার ডিভিশন সূত্রের খবর, এক একটি ট্রেনে অন্তত পঞ্চাশের বেশি আরপিএফ কর্মীদের ডিউটি দেওয়া হচ্ছে। এনজেপি থেকে যে ট্রেনটি কাটরার দিকে যাবে, তাতে অন্তত ৬০ জন নিরাপত্তারক্ষী রাখার পরিকল্পনা করা হয়েছে।

কেন? রেল নিরাপত্তা সংস্থা সূত্রের খবর, ২২ বছর আগে গোধরায় ঘটে যাওয়া ঘটনার পুনরাবৃত্তি এড়াতেই এত বাড়তি নিরাপত্তা আরোপ করা হচ্ছে রেলে। বিশেষ ট্রেনগুলির ক্ষেত্রেও দাহ্য পদার্থ যাতে কোনও ভাবেই না বহন করা হয়, সে দিকে কড়া নজর রেখে চলতে বলা হয়েছে।

যদিও, ভোটের আগে রামমন্দির দেখার ট্রেন ঘিরে বাড়তি তৎপরতা নিয়ে প্রশ্ন তুলেছে তৃণমূল। তৃণমূল নেতা তথা উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী উদয়ন গুহ বলেন, ‘‘সাধারণ যাত্রী ট্রেন নিয়ে তো এত নজরদারি, ব্যবস্থাপনা রেলে দেখা যায় না। সরকারি পয়সায় ভোটের আগে রাজনীতি হচ্ছে।’’ বিজেপির তরফে অবশ্য জলপাইগুড়ির সাংসদ জয়ন্ত রায় বলেন, ‘‘তৃণমূল সব কিছুতেই রাজনীতি দেখে। ওরা উন্নয়ন করতে পারেনি বলে রামমন্দির নিয়ে সমালোচনা করে কিছু
ভোট বাড়াতে চাইছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ayodhya Ram Mandir Indian Railways
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE