Advertisement
০৮ মে ২০২৪
Jute

পাট ব্যবসা নিয়ে কেন্দ্রের নিয়মে সমস্যায় ব্যবসায়ীরা, প্রতিবাদে ১২ জুলাই থেকে হরতাল

১ জুন জুট কমিশনের পক্ষ থেকে নির্দেশিকা জারি করে বলা হয়েছে পাটের ব্যবসাদাররা ১১ জুন থেকে ২০ জুলাই পর্যন্ত পাট কেনাবেচা করতে পারবেন না।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কোচবিহার শেষ আপডেট: ০৯ জুলাই ২০২১ ২২:১৮
Share: Save:

পাট কেনাবেচায় কেন্দ্রীয় সরকারের অধীনস্থ জুট কমিশন লাগাম টানায় সমস্যায় পড়েছেন পাট ব্যবসায়ীরা। জুট কমিশনের নতুন নির্দেশিকার প্রতিবাদে আগামী ১২ জুলাই থেকে হরতালের সিদ্ধান্ত নিয়েছে ‘নর্থ বেঙ্গল জুট ডিলার্স অ্যাসোসিয়েশন।’

১ জুন জুট কমিশনের পক্ষ থেকে নির্দেশিকা জারি করে বলা হয়েছে পাটের ব্যবসায়ীরা ১১ জুন থেকে ২০ জুলাই পর্যন্ত পাট কেনাবেচা করতে পারবেন না। ১৮ ই জুন দ্বিতীয় নির্দেশিকা জারি করে বলা হয়, বছরে ৫০০ কেজির বেশি পাটের ব্যবসা করলে তাঁকে রেজিস্ট্রেশন করতে হবে। জুট কমিশনের এই নির্দেশিকার ফলে সমস্যায় পড়েছেন পাট ব্যবসায়ীরা। নর্থ বেঙ্গল জুট বিলার্স অ্যাসোসিয়েশনের অভিযোগ কেন্দ্রীয় সরকারের অধীনস্থ জুট কমিশনের এই নির্দেশিকার ফলে গ্রামের ছোট ছোট পাট ব্যবসায়ীরা সমস্যায় পড়েছেন। তাঁরা রেজিস্ট্রেশন সম্বন্ধে কিছুই জানেন না। কিন্তু রেজিস্ট্রেশন ছাড়া বছরে ৫০০ কেজির বেশি পাটের ব্যবসা করলে তাঁদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে, এই ভয়ও রয়েছে।

গ্রামের ব্যবসায়ীরা পাট কেনাবেচা না করলে গ্রামের কৃষকরা ব্যাপক হারে ক্ষতিগ্রস্ত হবেন। নর্থ বেঙ্গল জুট ডিলার্স অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক কৃষ্ণ সারদা বলেন, ‘‘বর্তমানে পাটের মরসুম চলছে। কৃষকরা মূলত জুন এর শুরু থেকে বাজারে পাট নিয়ে আসেন এবং জুলাই মাস থেকে বাজারে প্রচুর পরিমাণে পাট উঠতে শুরু করে। কমিশনের নির্দেশ অনুযায়ী ২০ ই জুলাই পর্যন্ত পাট কেনাবেচা করা যাবে না। এই পরিস্থিতিতে কৃষক থেকে শুরু করে পাট ব্যবসায়ী সকলেই সমস্যায় পড়েছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jute
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE