Advertisement
২০ এপ্রিল ২০২৪
jalpaiguri

Tea Garden: চা-বাগানে আতঙ্ক! পোকার উৎপাতে জলপাইগুড়ির বাগান মালিকদের মাথায় হাত

লুপার পোকার উপদ্রবে মাথায় হাত বহু চা-বাগান মালিকের। বেরুবাড়ি, সিঙ্গিমারি, জহুরি তালমা, কুকুরজান এবং সুখানিতে উপদ্রব বেশি।

লুপার পোকা এখন আতঙ্কের চেহারা নিয়েছে জলপাইগুড়িতে।

লুপার পোকা এখন আতঙ্কের চেহারা নিয়েছে জলপাইগুড়িতে। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ১৭:৫২
Share: Save:

ভয়ঙ্কর লুপার পোকার আক্রমণ শুরু হয়েছে জলপাইগুড়ি‌র বিভিন্ন চা-বাগানে। এর ফলে কাঁচা চা পাতার উৎপাদন অনেকটাই কমে যাওয়ার আশঙ্কায় ভুগছেন বাগান মালিক‌রা। সম্প্রতি চা-পাতার দাম নিম্নমুখী। এই পরিস্থিতি‌তে জলপাইগুড়ির বিভিন্ন চা-বাগানে নতুন বিপদ ডেকে এনেছে লুপার পোকার আক্রমণ।

শুঁয়োপোকার মত দেখতে এই লুপার পোকার উপদ্রবে মাথায় হাত পড়েছে জলপাইগুড়ির ছোট-বড় বহু চা-বাগান মালিকের। জলপাইগুড়ির বেরুবাড়ি, সিঙ্গিমারি, জহুরি তালমা, কুকুরজান এবং সুখানি এলাকায় পোকার উপদ্রব বেশি। এই সব এলাকার চা-বাগানগুলিতে পোকার উপদ্রব সামাল দিতে গিয়ে হিমশিম খাচ্ছেন ক্ষুদ্র চা-চাষিরা। জলপাইগুড়ি জেলা ক্ষুদ্র চা-চাষি সমিতির সম্পাদক বিজয়গোপাল চক্রবর্তী বলেন, ‘‘লুপার পোকার উপদ্রব আগেও ছিল। তবে এ বার পোকার আক্রমণ কিছু‌টা বেড়েছে। পরিস্থিতি এমন যে চা-পাতা উৎপাদনের থেকেও এখন বেশি জরুরি হয়ে পড়েছে চা গাছ বাঁচানো। যে সব বাগানে লুপার পোকার আক্রমণ হচ্ছে সেখানে গাছগুলি শীর্ণ হয়ে যাচ্ছে। বড় বাগানগুলির আর্থিক পরিকাঠামো অনেক ভাল। এ জন্য তারা পরিস্থিতি সামাল দিতে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারে। কিন্তু ছোট বাগানগুলোর আর্থিক পরিস্থিতি তেমন উন্নত না থাকায় পোকার আক্রমণে পদক্ষেপ করতে অনেক সমস্যার মুখে পড়তে হ‌য়। টি বোর্ডের কাছে আবেদন করছি, অবিলম্বে এ নিয়ে ব‍্যবস্থা নেওয়া হোক। তা না হলে আরও বড় ক্ষতি‌র মুখে পড়বেন জেলার ক্ষুদ্র চা-চাষিরা।’’

রাজগঞ্জ ব্লকের বিভিন্ন চা-বাগানে ‌এখন ‌লুপার ‌পো‌কার হামলায় সমস্ত পাতা নষ্ট হয়ে যাওয়ার মুখে। ভারত-বাংলাদেশ ‌সীমান্তে কুকুরজান গ্রাম পঞ্চায়েতের চাউলহাটি এলাকাতেও এমনই পরিস্থিতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

jalpaiguri TMC Insect
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE