Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

আবেদনের সংখ্যা পার হল পাঁচ লক্ষ

নিজস্ব সংবাদদাতা
কোচবিহার ২৫ ডিসেম্বর ২০২০ ০৫:২০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কেউ স্বাস্থ্যসাথী কার্ডের জন্য আবেদন করেছেন। কেউ রেশন কার্ডের জন্য। একশো দিনের কাজ থেকে শুরু করে সরকারের আরও নানা প্রকল্পের জন্যও আবেদনের লম্বা লাইন। গত কয়েকদিনে কোচবিহার জেলায় ‘দুয়ারে সরকারে’ আবেদনের সংখ্যা ৫ লক্ষ পেরিয়ে গিয়েছে।

প্রশাসন সূত্রেই জানা গিয়েছে, বৃহস্পতিবার পর্যন্ত ৫ লক্ষ ৭ হাজার মানুষ দুয়ারে সরকারে আবেদন করেছেন। জলপাইগুড়ি ডিভিশনের মধ্যে কোচবিহার জেলা আবেদন সংগ্রহের দিক থেকে সব থেকে বেশি এগিয়ে রয়েছে। মন্ত্রী-জনপ্রতিনিধিরাও শিবিরে যাচ্ছেন নিয়মিত। উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ বলেন, “কারও যাতে কোনও অসুবিধা না হয়, সে জন্য আমরা প্রতিদিন শিবিরে যাচ্ছি। প্রচুর মানুষ ভিড় করছেন। তাঁরা প্রত্যেকেই সরকারি প্রকল্পের সুবিধে পাচ্ছেন।” কোচবিহারের জেলাশাসক পবন কাদিয়ান বলেন, “ওই প্রকল্প খুব ভাল হচ্ছে।”

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, দুয়ারে সরকার প্রকল্প শুরুর দিন থেকে সকাল থেকেই শিবিরগুলিতে উপচে পড়ছে ভিড়। তার মধ্যে অবশ্য কিছু অভিযোগও উঠতে শুরু করে। এক, শিবিরের প্রচার ঠিক মতো করা হয়নি। দুই, শিবিরে সব আধিকারিক-কর্মীরা যোগ দেওয়ায় ব্লক অফিস ফাঁকা পড়ে থাকে। সে ক্ষেত্রে অনেক মানুষ ব্লক থেকে ঘুরে গিয়েছেন। দুয়ারে সরকার প্রকল্পে ফর্মপূরণের জন্য টেবিল পেতে বসা কয়েকজন সাধারণ মানুষের কাছ থেকে টাকা নেন বলেও অভিযোগ ওঠে। বৃহস্পতিবার কোচবিহার শহরে রেলঘুমটি এলাকায় শিবির রয়েছে বলে মাইকে প্রচার হওয়ায় বিভ্রান্তি ছড়ায়। অনেক মানুষ সেখানে গিয়ে ঘুরে যান।

Advertisement

জেলা প্রশাসনের এক আধিকারিক বলেন, “সামান্য কিছু সমস্যা তৈরি হলেও তা সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হয়েছে। মানুষ খুব অল্প সময়ে বাড়ির কাছে সরকারি প্রকল্পের সুবিধে পেয়েছেন।”

আরও পড়ুন

Advertisement