Advertisement
২৩ এপ্রিল ২০২৪
China

ম্যান্ডারিন ভাষায় পাসওয়ার্ড, চিনা নাগরিকের ল্যাপটপ, ফোন ঘিরে রহস্য

পুলিশ সূত্রে জানা গিয়েছে, হানের ল্যাপটপ এবং আইফোনে ম্যান্ডারিন ভাষায় পাসওয়ার্ড দেওয়া। ওগুলি এখনও পর্যন্ত খোলা যায়নি।

হান চুনওয়েই।

হান চুনওয়েই। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
মালদহ শেষ আপডেট: ১৪ জুন ২০২১ ১৮:০০
Share: Save:

মালদহের মিরিক সুলতানপুর এলাকায় বিএসএফের হাতে ধৃত চিনা নাগরিক হান চুনওয়েইকে নিয়ে রহস্যের শেষ নেই। হানের কাছ থেকে যে ল্যাপটপটি পাওয়া গিয়েছে তা এখনও খুলতে পারেনি পুলিশ। এমনকি হানের ফোনও এখনও পর্যন্ত তদন্তকারীদের নাগালের বাইরে। মালদহ পুলিশ সূত্রে জানা গিয়েছে, হানের ল্যাপটপ এবং আইফোনে ম্যান্ডারিন ভাষায় পাসওয়ার্ড দেওয়া রয়েছে। যার জেরে ওগুলি এখনও খোলা যায়নি।

পুলিশ সূত্রে এ তথ্যও মিলেছে যে, হান ম্যান্ডারিন ভাষাতেই নেটমাধ্যমের একটি গ্রুপে কথোপকথন চালাতেন। যদিও ওই গ্রুপে তিনি কী কথোপকথন চালিয়েছেন তা তদন্তকারীরা এখনও জানতে পারেননি। তবে ওই তথ্য উদ্ধার করা সম্ভব হলে অনেক রহস্যের সমাধান হবে বলেই মনে করছে পুলিশ।

হান সম্পর্কে আগ্রহী উত্তরপ্রদেশ পুলিশের সন্ত্রাস দমন শাখা (এটিএস)-ও। কারণ উত্তরপ্রদেশের এটিএসের কাছে ওই চিনা নাগরিকের বিরুদ্ধে অভিযোগ রয়েছে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে। শনিবার বিচারক নির্দেশ দিয়েছেন, হানকে ১৮ জুন পর্যন্ত পুলিশ হেফাজতে রাখতে। ইতিমধ্যেই পুলিশ জানতে পেরেছে চিনের চুন শি গং চেং বিশ্ববিদ্যালয় থেকে হান ইংরেজিতে স্নাতক। ওই বিশ্ববিদ্যালয় চিনা সেনা পরিচালনা করে বলেও তথ্য পেয়েছেন তদন্তকারীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China arrest police Maldah Flood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE