Advertisement
১১ মে ২০২৪
TMC

তফসিলিদের নিয়ে বৈঠকে আজ মুখ্যমন্ত্রী

বিধানসভা ভোটের আগে বিশেষ গুরুত্ব দিয়ে সেই মানুষদের ফের দলের পক্ষে ফেরাতে দুই জনজাতির দলীয় নেতৃত্ব ও জনপ্রতিনিধিদের মাঠে নামাতেই তৃণমূল নেত্রীর এই ধরনের বৈঠক বলে মনে করা হচ্ছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

জয়ন্ত সেন 
মালদহ শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২১ ০৬:১৬
Share: Save:

দলের তফসিলি জাতি ও জনজাতি সেলের নেতৃত্ব এবং দুই সম্প্রদায়ের জনপ্রতিনিধিদের নিয়ে বৈঠক করবেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দলীয় সূত্রে খবর, উত্তরবঙ্গ সফরে থেকে ফিরে আজ, বৃহস্পতিবার দুপুরে কলকাতার কসবার গীতাঞ্জলি স্টেডিয়ামে সেই বৈঠক করার কথা নেত্রীর। বিধানসভা ভোটের আগে এই প্রথম শুধু এই দুই জনজাতির দলীয় নেতৃত্ব ও জনপ্রতিনিধিদের নিয়ে নেত্রীর বৈঠককে ঘিরে উৎসাহিত তাঁরা।

অন্যান্য জেলাগুলির পাশাপাশি মালদহ থেকে প্রায় একশো জন বৈঠকে যোগ দিতে যাচ্ছেন বলে খবর। রাজনৈতিক মহলে আলোচনা, গত লোকসভা ভোটে তফসিলি জাতি এবং জনজাতিদের বড় একটা অংশ বিজেপির দিকে ঝুঁকে গিয়েছিল। তাই, বিধানসভা ভোটের আগে বিশেষ গুরুত্ব দিয়ে সেই মানুষদের ফের দলের পক্ষে ফেরাতে দুই জনজাতির দলীয় নেতৃত্ব ও জনপ্রতিনিধিদের মাঠে নামাতেই তৃণমূল নেত্রীর এই ধরনের বৈঠক বলে মনে করা হচ্ছে।

তৃণমূল সূত্রে জানা গিয়েছে, রাজ্যের প্রতিটি জেলাতেই তফসিলি জাতি ও জনজাতিদের বিশেষ ভোট ব্যাঙ্ক রয়েছে। বিধানসভা, লোকসভায় সেই ভোটব্যাঙ্ক একটা ফ্যাক্টর। বিষয়টি মাথায় রেখে রাজ্যের তৃণমূল পরিচালিত সরকার ইতিমধ্যেই তফসিলি জাতি ও জনজাতিদের কল্যাণে একাধিক প্রকল্প চালু করেছে। কিন্তু সঠিক প্রচারের অভাবে ওই দুই জনজাতির অনেক মানুষ এখনও প্রকল্পের আওতায় বাইরে রয়েছে বলে অভিযোগ। তাদের মধ্যে রাজ্য সরকারের সেই উন্নয়নমূলক প্রকল্পের সুযোগ-সুবিধা নিয়ে প্রচারের কাজে দুই জনজাতির সংগঠন এবং জনপ্রতিনিধিদের সরাসরি মাঠে নামতে চাইছে তৃণমূল।

সম্ভবত সে জন্যই কলকাতায় এই প্রথম রাজ্য স্তরের বৈঠক বা সম্মেলন করতে চলেছেন তৃণমূল নেত্রী। মালদহ জেলা তৃণমূল জনজাতি সেলের সভাপতি চুনিয়া মুর্মু বলেন, ‘‘আমাদের জনজাতির অনেক নেতানেত্রী দলের ও বিভিন্ন গণসংগঠনের পদাধিকারী ও সদস্য হয়ে আছেন। কিন্তু এবার শুধু আমাদের সংগঠন, তফসিলি সেল ও এই দুই জনজাতির দলীয় জনপ্রতিনিধিদের নিয়ে দলনেত্রী প্রথম বৈঠকে বসছেন। আমরা উৎসাহিত এবং উজ্জীবিত। নেত্রী কি বার্তা দেন, সে দিকেই আমরা তাকিয়ে রয়েছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mamata banerjee TMC WB assembly election 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE