Advertisement
০৮ ডিসেম্বর ২০২২
Mango

Mango: আমের ফলনে কোপ মালদহে, দাম শুনে ছ্যাঁকা লাগতে পারে আমআদমির

এ বার উৎপাদনের লক্ষ্যমাত্রা স্থির হয়েছিল প্রায় সাড়ে তিন লক্ষ মেট্রিক টন। কিন্তু এ বছর উৎপাদন কমেছে কয়েক লক্ষ মেট্রিক টন।

মালদহে আমের ফলনে কোপ।

মালদহে আমের ফলনে কোপ। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
মালদহ শেষ আপডেট: ১৭ মে ২০২২ ১৮:০৯
Share: Save:

খামখেয়ালি আবহাওয়ার কোপ পড়েছে আমের ফলনে। তার জেরে আর্থিক ক্ষতির মুখে পড়তে হতে পারে, এমনটাই আশঙ্কা করছেন মালদহের আমচাষিরা। ফলে আমের দামও যে বাড়তে পারে এমন আশঙ্কাও তৈরি হয়েছে।
এ বার মালদহে আমের অন ইয়ার। মানে এ বার ফলন ভাল হবে এমনটাই আশা করেছিলেন চাষিরা। তাঁদের বক্তব্য, আমের মুকুল এসেছিল প্রচুর। তা থেকে গুটিও তৈরি হয়েছিল অনেক। কিন্তু বাধা হয়ে দাঁড়াল খামখেয়ালি আবহাওয়া। গত কয়েক মাসে তীব্র গরম এবং কালবৈশাখী ঝড়ে কাঁচা অবস্থায় প্রচুর আম ঝরে গিয়েছে। চিন্ময় কুণ্ডু নামে এক আমচাষির বক্তব্য, ‘‘অন্য বারের থেকে এ বার আম কম। কারণ মুকুল ঝরে গিয়েছে কালবৈশাখীর ঝড়ে।’’ আবার শুভময় পোদ্দার নামে এক চাষির কথায়, ‘‘২০১৩ সাল থেকে আমি আম চাষ করছি। এ বার আমের ভাল ফলনের আশা দেখলেও, আবহাওয়ার জন্য সব শেষ হয়ে গেল। সব বিক্রি করে হয়তো খরচাটুকুই উঠবে।’’

Advertisement

জেলা খাদ্য প্রক্রিয়াকরণ এবং উদ্যানপালন দফতর সূত্রে জানা গিয়েছে, প্রায় ৩১ হাজার হেক্টর জমিতে আম চাষ হয় মালদহে। এ বার উৎপাদনের লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছিল প্রায় সাড়ে তিন লক্ষ মেট্রিক টন। কিন্তু এ বছর উৎপাদন কমেছে কয়েক লক্ষ মেট্রিক টন। তাই বাজারে মালদহের সুস্বাদু আম সহজলভ্য হবে না বলেই আশঙ্কা করা হচ্ছে। ফলে তার দরও আকাশছোঁয়া হতে পারে বলে আশঙ্কা।

মালদহ আম ব্যবসায়ী সমিতির সভাপতি উজ্জ্বল সাহা বলছেন, ‘‘বাজারে মালদহের আমের দাম বাড়বে। আমের দাম বৃদ্ধি না হলে ব্যাপক ক্ষতির মুখে পড়বেন মালদহের আমচাষিরা। তাঁদের ক্ষতি থেকে বাঁচাতে খাদ্য প্রক্রিয়াকরণ এবং উদ্যানপালন দফতরের সঙ্গে আলোচনা হচ্ছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.