Advertisement
২২ জুন ২০২৪
Deer

বক্সার জঙ্গলে নতুন অতিথি, ছাড়া হল শতাধিক চিতল হরিণ, এ বার কি ছাড়া হবে বাঘও?

পরিবেশপ্রেমীদের একাংশের মতে, বক্সার জঙ্গলে ছাড়া হবে রয়্যাল বেঙ্গল টাইগার। তারই প্রস্তুতি হিসাবে ছাড়া হচ্ছে হরিণ। যা আসলে বাঘের খাবার। বীরভূম থেকে নিয়ে যাওয়া হয়েছে ওই হরিণ।

Many deers released to Buxa Tiger Reserve forest

বক্সার জঙ্গলে ছাড়া হল চিতল হরিণ। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি শেষ আপডেট: ২০ মার্চ ২০২৩ ১৮:৪৭
Share: Save:

আবার চিতল হরিণ ছাড়া হল বক্সার জঙ্গলে। সোমবার শতাধিক চিতল হরিণ ছাড়া হয়েছে ওই জঙ্গলে। এমনটাই জানা গিয়েছে বন দফতর সূত্রে। এ বার কি তা হলে বাঘ ছাড়ার প্রক্রিয়া শুরু হবে বক্সায়? এই ঘটনার প্রেক্ষিতেই উঠছে প্রশ্ন।

গত ১৭ মার্চ ৮৬টি চিতল হরিণ ছাড়া হয়েছিল বক্সার জঙ্গলে। সোমবার ছাড়া হয়েছে ১০৪টি হরিণ। দুই দফায় মোট ১৯০টি হরিণ ছাড়া হয়েছে বক্সার জঙ্গলে। বন দফতর সূত্রে জানা গিয়েছে, বীরভূমের বল্লভপুর অভয়ারণ্য থেকে দু’দফায় আনা হয়েছে ওই হরিণগুলি। তার আগেও প্রায় ৫০০টি হরিণ ছাড়া হয়েছিল ওই জঙ্গলে। বক্সা টাইগার রিজার্ভের ডেপুটি ফিল্ড ডিরেক্টর পারভিন খাশওয়ান জানিয়েছেন, সোমবার ৪টি বড় গাড়িতে করে বল্লভপুর থেকে হরিণগুলি এনে ছাড়া হয়েছে জঙ্গলে।

পরিবেশপ্রেমীদের একাংশের মতে, বক্সার জঙ্গলে ছাড়া হবে রয়্যাল বেঙ্গল টাইগার। তারই প্রস্তুতি হিসাবে ছাড়া হচ্ছে হরিণ। যা আসলে বাঘের খাবার। বন দফতরের এই প্রস্তুতি দেখে প্রশ্ন উঠছে বক্সায় কি তা হলে খুব তাড়াতাড়িই বাঘ ছাড়া হতে চলেছে? এ ব্যাপারে পরভিন জানিয়েছেন, বক্সার জঙ্গলে বাস্তুতন্ত্র ঠিক রাখার জন্যই ছাড়া হয়েছে হরিণ। অনেক ‘পরিকল্পনা’ রয়েছে বলেও জানিয়েছেন তিনি। তবে সেই পরিকল্পনার কথা খোলসা করেননি পারভিন। বক্সার জঙ্গলে বাঘের অস্তিত্ব আছে বলে আগেই জানিয়েছিল বন দফতর। জঙ্গলে পাতা ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়েছিল বাঘের ছবি। সেই ছবি আনা হয় প্রকাশ্যে। ভুটানের জঙ্গল থেকে বক্সায় ঢোকে ওই বাঘ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Deer Chital Deer buxa tiger reserve
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE