Advertisement
৩০ এপ্রিল ২০২৪
jalpaiguri

Online Exam: অনলাইন পরীক্ষায় গণ টোকাটুকি, জলপাইগুড়ি প্রাথমিক শিক্ষা সংসদ চত্বরে বসেই টুকলি!

প্রকাশ্যে বই খুলে সেমিস্টারের পরীক্ষা দিলেন দ্বিতীয় ও চতুর্থ বর্ষের ছাত্রছাত্রীরা। বুধবার বেনজির ঘটনার সাক্ষী থাকল জলপাইগুড়ি শহর।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি শেষ আপডেট: ২৩ জুন ২০২২ ০৩:১৮
Share: Save:

কলেজের অনলাইন পরীক্ষায় গণ টোকাটুকির অভিযোগ উঠল। প্রকাশ্যে বই খুলে সেমিস্টারের পরীক্ষা দিলেন দ্বিতীয় ও চতুর্থ বর্ষের ছাত্রছাত্রীরা। বুধবার বেনজির ঘটনার সাক্ষী থাকল জলপাইগুড়ি শহর।

শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত আনন্দচন্দ্র কমার্স কলেজ। তার ঠিক উল্টো দিকেই জেলা প্রাথমিক শিক্ষা সংসদের অফিস। সেই অফিস চত্বরে বসে বই খুলে গণ টোকাটুকি করে পরীক্ষা দিলেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা ওই কলেজের দ্বিতীয় ও চতুর্থ সিমেস্টারের ছাত্রছাত্রীদের একাংশ। প্রত্যক্ষদর্শীদের দাবি, অফিসে ঢোকার মুখে এ দৃশ্য দেখেন প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতি। অভিযোগ, তিনি দেখেও এড়িয়ে যান সব কিছু।

বুধবার ছিল অনলাইনে বাংলা পরীক্ষা। সেই পরীক্ষায় বই খুলে, নোট ও মোবাইল দেখে প্রতিযোগিতা করে চলল গণ টোকাটুকি। পরীক্ষার্থীরা অবশ্য স্বীকার করেছেন, এ ভাবে পরীক্ষা দেওয়া ঠিক নয়। তবে তাঁদের যুক্তি, সিলেবাসের সব পড়া শেষ করে উঠতে পারেননি তাঁরা। তাই এ ভাবে পরীক্ষা দেওয়া ছাড়া অন্য উপায় ছিল না তাঁদের কাছে।

এ ভাবে পরীক্ষা দেওয়া নিয়ে কমার্স কলেজের অধ্যক্ষ সিদ্ধার্থ সরকার বলেন, ‘‘অনলাইন পরীক্ষায় আমাদের কোনও নজরদারি থাকে না। তাই এ ব্যাপারে আমি কোনও মন্তব্য করব না। তবে আগেও দেখেছি, অনলাইন পরীক্ষা বই দেখেই হয়।’’

এই ঘটনা নিয়ে প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান লক্ষমোহন রায় বলেন, ‘‘আমি দেখেও না দেখার মতো অবস্থায় ছিলাম। এ ভাবে বই দেখে পরীক্ষা দিয়ে আদৌ কী লাভ, আমার জানা নেই!’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

jalpaiguri Cheating in Exam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE