Advertisement
০২ মে ২০২৪
Poor Condition Of Roads

১০ নম্বর জাতীয় সড়কের বেহাল অবস্থা, লোকসানের আশঙ্কায় উত্তরবঙ্গের পর্যটন ব্যবসায়ীরা

১০ নম্বর জাতীয় সড়ক সিকিমগামী মূল রাস্তা। এই রাস্তায় সারা বছর পর্যটকদের ভিড় লেগে থাকে। এখন এই রাস্তার অবস্থা ভাল না হলে পর্যটকদের সিকিম যেতে অনীহা তৈরি হতে পারে।

An image of National highway

উত্তরবঙ্গের ১০ নম্বর জাতীয় সড়কের বেহাল অবস্থা। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৩ ২৩:৪৯
Share: Save:

উত্তরবঙ্গের এক জাতীয় সড়কের বেহাল অবস্থা নিয়ে উদ্বিগ্ন রাজ্যের বিভিন্ন পর্যটন সংস্থা থেকে পাহাড়বাসী। কালিম্পং থেকে সিকিমগামী ১০ নম্বর জাতীয় সড়কের অবস্থার উন্নতি না হলে পর্যটনে ভাঁটা পড়তে পারে বলে তাদের আশঙ্কা। এলাকাবাসীর কথায়, ১০ নম্বর জাতীয় সড়ক সিকিমগামী মূল রাস্তা। এই রাস্তায় সারা বছর পর্যটকদের ভিড় লেগে থাকে। এখন এই রাস্তার অবস্থা ভাল না হলে পর্যটকদের সিকিম যেতে অনীহা তৈরি হতে পারে। অন্য দিকে, ব্যবসায়িক দিক থেকেই ওই সড়কের গুরুত্ব রয়েছে।

স্থানীয়দের বক্তব্য, কালিম্পং থেকে সিকিম যাওয়ার ‘লাইফ লাইন’ বলতে ১০ নম্বর জাতীয় সড়কের বিকল্প নেই। এই রাস্তাটি সবচেয়ে সুগমও। কিন্তু ইদানীং এই রাস্তাটি মূলত দু'টি কারণে খারাপ হয়ে গিয়েছে। এক, একটি বিদ্যুৎ প্রকল্প চলায় রাস্তাটির অবনতি হয়েছে। দুই, সেবক রংপো রেল টানেল। এই টানেলের জন্য পাহাড় কেটে তৈরি হচ্ছে একের পর এক সুড়ঙ্গ। এ ছাড়া তিস্তার লো ড্যাম প্রকল্পের ফলে রাস্তাটি অনেকটা ক্ষতিগ্রস্ত হয়েছে। হোটেল ব্যবসায়ীরা জানাচ্ছেন, বেশ কয়েক মাস ধরে রাস্তার অনেকটা অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। বিষয়টি প্রশাসনের নজরে এনেও কাজ হয়নি। হোটেল ব্যবসায়ী সম্রাট স্যানাল বলেন, "১০ নম্বর জাতীয় সড়কের বিকল্প কিছু হতে পারে না। এই সড়কের অবস্থার কথা জানিয়ে গত বছর কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করী চিঠি দিয়েছিলাম। কিন্তু সড়ক উন্নতির জন্য কাজ হয়নি।"

১০ নম্বর জাতীয় সড়ক খারাপ হলেও পর্যটনে প্রভাব পড়বে না বলে মনে করছেন রাজ্যের ইকো ট্যুরিজম দফতরের চেয়ারম্যান রাজ বসু। তিনি বিকল্প রাস্তার কথা জানিয়েছেন। তাঁর কথায়, "পাহাড়ে ধসের কারণে ওই জাতীয় সড়কটি ক্ষতিগ্রস্ত হয়। তাই আমরা বিকল্প একাধিক রাস্তা খুঁজে বার করেছি। কালিম্পংয়ের লাভা, আলগাড়া হয়েও সিকিম যাওয়া যায়।"

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

North Bengal National Highway
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE