Advertisement
০৪ মে ২০২৪
Ram Navami Rally

রামনবমী হিংসা মামলায় উত্তর দিনাজপুরের ডালখোলায় ১৬ জনকে গ্রেফতার করল এনআইএ

এনআইএ তদন্তের নির্দেশ দিয়ে কলকাতা হাই কোর্ট জানিয়েছিল, কারা রামনবমীতে অশান্তির ঘটনায় জড়িত এবং কারা উস্কানি দিয়েছে, তার খোঁজ পাওয়া রাজ্য পুলিশের পক্ষে সম্ভব নয়।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ২২:২১
Share: Save:

উত্তর দিনাজপুর জেলায় গত বছরের রামনবমীতে হিংসার ঘটনায় ১৬ জনকে গ্রেফতার করল জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। উত্তর দিনাজপুরের ডালখোলায় হিংসার ঘটনায় তাঁদের গ্রেফতার করা হয়েছে বলে এনআইএ জানিয়েছে।

এনআইএ সূত্রের খবর, ডালখোলার তাজামুল চকে গোষ্ঠীহিংসার ঘটনায় রাজ্য পুলিশের কাছে ১৬২ জনের নামে অভিযোগ দায়ের করা হয়েছিল। ওই হিংসার ভিডিয়ো ফুটেজ দেখে ধৃত ১৬ জনকে চিহ্নিত করা হয়েছে। ধৃতেরা প্রত্যেকেই স্থানীয় বাসিন্দা। তাঁদের বিরুদ্ধে হিংসার ষড়যন্ত্র এবং হামলায় অংশ নেওয়ার অভিযোগ আনা হয়েছে।

২০২৩ সালের ৩০ মার্চ রামনবমীর মিছিল ঘিরে হাওড়ার শিবপুর, হুগলির রিষড়া, উত্তর দিনাজপুরের ডালখোলা-সহ কয়েকটি এলাকায় হিংসার ঘটনা নিয়ে ওই বছরেরই ২৭ এপ্রিল এনআইএ তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্ট। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর জনস্বার্থ মামলার প্রেক্ষিতে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ রায় দিয়েছিল, আগামী ২ সপ্তাহের মধ্যে রাজ্যকে এ সংক্রান্ত সমস্ত নথি এনআইএ-কে হস্তান্তর করতে হবে।

তৎকালীন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চের ওই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল রাজ্য সরকার। কিন্তু কলকাতা হাই কোর্টের দেওয়া এনআইএ তদন্তের নির্দেশের উপর স্থগিতাদেশ চেয়ে রাজ্য সরকারের সেই আর্জি গত বছরের ১৯ মে শীর্ষ আদালত খারিজ করে দিয়েছিল। এর পরেই রামনবমী হিংসা সংক্রান্ত ছ’টি মামলার তদন্ত প্রক্রিয়া শুরু করে এনআইএ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ram Navami Rally Ram Navami Ramnavami NIA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE