Advertisement
১১ মে ২০২৪
north bengal university

উপাচার্য জেলে, অভিভাবকহীন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে মেস বন্ধ! স্লোগান উঠল, ‘ভাত চাই’

দীর্ঘ দিন ধরে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রারের পদ খালি রয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রায় সর্বেসর্বা ছিলেন উপাচার্য সুবীরেশ। কিন্তু তিনি নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার হয়েছেন।

North Bengal University students are agitating for food as mess is closed

‘ভাত চাই’ লেখা পোস্টারে বিশ্ববিদ্যালয়ের ‘ওয়াচ অ্যান্ড ওয়ার্ড’ বিভাগের সামনে বিক্ষোভ দেখান আরকে হোস্টেলের আবাসিকেরা। —নিজস্ব চিত্র।

শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৩ ১৭:৪৯
Share: Save:

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুবীরেশ ভট্টাচার্য রয়েছেন জেলে। এর মধ্যে হঠাৎই বিশ্ববিদ্যালয়ের আরকে হস্টেলের মেস বন্ধ হয়ে গিয়েছে। অর্থাৎ, আবাসিকরা আর খাবার পাবেন না। যদিও তার কারণ জানানো হয়নি বিশ্ববিদ্যালয়ের নির্দেশিকায়। বুধবার সকাল থেকে খাবার নেই বিশ্ববিদ্যালয়ের হস্টেলে। ওই নির্দেশিকাকে কেন্দ্র করে বিক্ষোভ দেখালেন হস্টেলের আবাসিকরা। ‘ভাত চাই’ লেখা পোস্টারে বিশ্ববিদ্যালয়ের ‘ওয়াচ অ্যান্ড ওয়ার্ড’ বিভাগের সামনে বিক্ষোভ দেখান আরকে হোস্টেলের আবাসিকেরা। বুধবার বিকেল পর্যন্ত বিক্ষোভ চলে।

বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, উপাচার্য, রেজিস্ট্রার এমনকি ফাইনান্স অফিসার না থাকার কারণে এই সমস্যার মুখে পড়েছেন হস্টেলের আবাসিকরা। এখন একটি হস্টেলের আবাসিকদের খাবার বন্ধ করে দেওয়া হয়েছে। আগামিদিনে ছাত্রীদের হস্টেল-সহ অন্য হস্টেলগুলিতেও এই সমস্যা দেখা যাবে বলে অভিযোগ করছেন আবাসিক পড়ুয়ারা।

উল্লেখ্য, দীর্ঘ দিন ধরে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রারের পদ খালি রয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রায় সর্বেসর্বা ছিলেন উপাচার্য সুবীরেশ। কিন্তু তিনি নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার হয়েছেন। তার পরই ‘অভিভাবকহীন’ বিশ্ববিদ্যালয় নানা সমস্যার মুখোমুখি হচ্ছে। এর মধ্যে সবচেয়ে বেশি প্রভাবিত হচ্ছেন আবাসিকেরা।

সুপ্রিয় দাস নামে এক আবাসিক বলেন, ‘‘উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের আরকে হোস্টেলে নোটিস জারি করেছে মেস স্থগিত রাখার। তবে মেস কত দিনের জন্য স্থগিত করা হল, তার কোনও উল্লেখ নেই। এখান থেকে দু’বেলা খাবার দেওয়া হত। কিন্তু বুধবার সকাল থেকে মেস বন্ধ করে দেওয়া হয়েছে।’’ ওই ছাত্রের সংযুক্তি, ‘‘প্রতি দিন বাইরে খাওয়ার সামর্থ্য না থাকার জন্যই তো হস্টেলে থাকি। কিন্তু বিশ্ববিদ্যালয়ের হস্টেলে থেকেও যদি পড়ুয়ারা খেতে না পান, এটা কেমন নিয়ম?’’

সুজন রায় নামে আর এক আবাসিক বলেন, ‘‘আমাদের একটাই দাবি— ভাত চাই। অতি দ্রুত এই সমস্যার সমাধান করতে হবে।’’

বিক্ষোভ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার স্বপন রক্ষিত বলেন, ‘‘এটা নজিরবিহীন ঘটনা। এমন ঘটনা আগে ঘটেনি। ভাতের জন্য পড়ুয়ারা আন্দোলন করতে হচ্ছে৷ উপাচার্য থেকে ফাইনান্স অফিসার না থাকার জন্য আমরা টাকাকড়ি দিতে পারছি না হস্টেলগুলিতে।’’ তিনি আরও বলেন, ‘‘এ ভাবে দীর্ঘ দিন একটি বিশ্ববিদ্যালয় তো উপাচার্য-বিহীন থাকতে পারে না! আজ আরকে হস্টেলে সমস্যা হচ্ছে। এর পর তো অন্যদেরও হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE