Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Lok Sabha Election 2024

ভোটের মুখে ‘চমক’, দাবি বিরোধীদের

প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, ৩১ জানুয়ারি, বুধবার মালদহের ডিএসএ মাঠে সরকারি সভা করবেন মুখ্যমন্ত্রী। সেই সভা থেকে বিভিন্ন সরকারি প্রকল্পের উপভোক্তাদের হাতে পরিষেবা প্রদান কর্মসূচি রয়েছে তাঁর।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

জয়ন্ত সেন
মালদহ শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৪ ০৯:১৮
Share: Save:

মালদহে সরকারি সভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রায় ৩৩১ কোটি টাকার কাজের শিলান্যাস করতে পারেন। প্রশাসনিক সূত্রে খবর, প্রস্তাবিত সেই শিলান্যাসের প্রকল্পগুলির মধ্যে সাঁওতালি মাধ্যমের আবাসিক স্কুল থেকে শুরু করে একাধিক রাস্তা, সুস্বাস্থ্য কেন্দ্র, নদী ভাঙন প্রতিরোধের কাজ সবই রয়েছে। এ ছাড়া ওই সভা থেকেই মুখ্যমন্ত্রীর উদ্বোধন করার কথা ১৩২ কোটি টাকার প্রকল্পের কাজের। বিরোধীদের কটাক্ষ, এসব শিলান্যাস লোকসভা ভোটের আগে চমক ছাড়া কিছুই নয়।

প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, ৩১ জানুয়ারি, বুধবার মালদহের ডিএসএ মাঠে সরকারি সভা করবেন মুখ্যমন্ত্রী। সেই সভা থেকে বিভিন্ন সরকারি প্রকল্পের উপভোক্তাদের হাতে পরিষেবা প্রদান কর্মসূচি রয়েছে তাঁর। ওই সরকারি সভা থেকেই মুখ্যমন্ত্রী সেদিন মালদহ জেলার জন্য বিভিন্ন প্রকল্পে প্রায় ৩৩১ কোটি টাকার কাজের শিলান্যাস করতে পারেন। সেই প্রকল্পগুলির মধ্যে রয়েছে সাড়ে ৯ কোটি টাকার বেশি খরচ করে গাজলে সাঁওতালি মাধ্যমের আদিবাসী আবাসিক বিদ্যালয়, কালিয়াচক ১ ও চাঁচল ১ ব্লকে একটি করে ইন্টিগ্রেটেড ইংরেজি মাধ্যম স্কুল, বিভিন্ন ব্লকে প্রায় ১৫টি সুস্বাস্থ্য কেন্দ্র, ১২ কোটি টাকারও বেশি খরচ করে মালদহ মেডিক্যালে চারতলা ভবন বিশিষ্ট ৫০ শয্যার ক্রিটিকাল কেয়ার ব্লক (সিসিবি), মেডিক্যালেই শিশু বিভাগের ফাঁকা জায়গায় ২০ শয্যার বার্ন ওয়ার্ড-সহ একাধিক ঢালাই রাস্তা, কমিউনিটি হল, গাজলের চাকনগরের টাঙন নদী ও মানিকচকের নারায়ণপুরে গঙ্গা ভাঙন প্রতিরোধের কাজ প্রভৃতি।

এ ছাড়াও মুখ্যমন্ত্রীর উদ্বোধন করার কথা বিভিন্ন প্রকল্পের কাজের। সেগুলির মধ্যে রয়েছে প্রায় ৪০ কোটি টাকা খরচে তৈরি একদিনে তিন লক্ষ ডিম উৎপাদনকারী মুরগির খামার, গাজল স্টেট জেনারেল হাসপাতাল, দশটি ছাত্র ও ছাত্রীদের আবাস, গ্রাম ও শহর মিলিয়ে সাতটি সুস্বাস্থ্য কেন্দ্র, একাধিক নলবাহী পানীয় জল প্রকল্প প্রভৃতি। এই সব প্রকল্পের শিলান্যাস বা উদ্বোধন নিয়ে জেলাশাসক থেকে শুরু করে জেলা প্রশাসনের কোনও আধিকারিক মন্তব্য করতে চাননি।

লোকসভা ভোটের আগে মুখ্যমন্ত্রীর প্রস্তাবিত শিলান্যাসের কর্মসূচি নিয়ে কটাক্ষ করেছে বিরোধীরা। বিজেপির উত্তর মালদহ সাংগঠনিক জেলার সহ-সভাপতি অজয় গঙ্গোপাধ্যায় বলেন, !‘‘এসব শিলান্যাস লোকসভা ভোটের আগে চমক ছাড়া কিছু নয়।’’’ সিপিএমের জেলা সম্পাদক অম্বর মিত্র বলেন, "ভোটের আগে লোককে দেখাতে এই শিলান্যাস।" যদিও তৃণমূলের জেলা সভাপতি আব্দুর রহিম বক্সী এই দিন এই প্রসঙ্গে বলেছেন, ‘‘মুখ্যমন্ত্রী কাজের মানুষ। তাঁর হাত ধরেই মালদহ জেলায় একের পর এক উন্নয়নের কাজ হয়েছে। সেই উন্নয়ন কাজকে আরও এগিয়ে নিয়ে যেতেই আরও কাজের শিলান্যাস হবে। বিরোধীদের কাজই হচ্ছে সমালোচনা করা।"

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Malda Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE