Advertisement
০৭ মে ২০২৪
Rape victim

Rape: ধর্ষণ: সুপ্রিম কোর্টে আর্জি পরিবারের

নির্যাতিতার পরিবারের দাবি, ‘‘প্রভাবশালীর জন্য বিভিন্ন দরজা খোলা থাকে। আমরা দেখছি পরবর্তী আইনি পদক্ষেপ কী করা যায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কৌশিক চৌধুরী
শিলিগুড়ি শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২২ ০৯:১৭
Share: Save:

অভিযুক্তের অন্তর্বর্তী জামিনের বিরোধিতা করে দার্জিলিং জেলার সমতলের নির্যাতিতার পরিবার এ বার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে। পুলিশ সূত্রের খবর, গত ৬ এপ্রিল গৌহাটি হাই কোর্ট থেকে ধর্ষণের মামলার অভিযুক্ত একটি ‘ট্রানজিট বেল’ পান। সেখানে আগামী ২৫ এপ্রিল হাই কোর্ট অভিযুক্তকে জেলার নির্দিষ্ট আদালতে এসে হাজিরার নির্দেশ দিয়েছে। তবে এই সময়ে তাঁকে গ্রেফতার করার ক্ষেত্রেও শর্ত রাখা হয়েছে। এই আদেশকে চ্যালেঞ্জ করে এ বার সুপ্রিম কোর্টে আবেদন করলেন নির্যাতিতার পরিবার। সব কিছু ঠিকঠাক থাকলে আগামী সপ্তাহে মামলাটি তালিকাভুক্ত হয়ে শুনানি শুরু হবে।

নির্যাতিতার পরিবারের দাবি, ‘‘প্রভাবশালীর জন্য বিভিন্ন দরজা খোলা থাকে। আমরা দেখছি পরবর্তী আইনি পদক্ষেপ কী করা যায়। আইনের প্রতি ভরসা রেখে হাইকোর্টের রায়ের উপরে সুপ্রিম কোর্টে আবেদন করা হচ্ছে। অভিযুক্তকে শাস্তি পেতেই হবে।’’ পরিবার সূত্রে খবর, প্রয়াত এক কেন্দ্রীয় মন্ত্রীর মেয়ে, আইনজীবী নির্যাতিতার হয়ে সুপ্রিম কোর্টে মামলা লড়ার প্রস্তুতি নিয়েছেন।

পুলিশ সূত্রের খবর, ২০ মার্চ দার্জিলিং জেলার সমতলের বাসিন্দা এই নাবালিকাকে কিছু খাইয়ে অসুস্থ করে সেই সুযোগে একটি হোটেলে নিয়ে গিয়ে ধর্ষণ করা হয় বলে অভিযোগ। দু’দিন পর শিলিগুড়ি পুলিশের কাছে অভিযোগ দায়ের হয়। অসমে অভিযুক্তদের খোঁজ পেয়েও তাঁকে ধরা যায়নি। পুলিশের দাবি, প্রভাবশালী মহলের সাহায্যে সেখানকার পুলিশের একাংশের উপরে প্রভাব খাটিয়ে অভিযুক্ত রেহাই পেয়ে যায়। এর পরে জামিনের খবর পেতেই মেয়ের পরিবার সুপ্রিম কোর্ট অবধি যাওয়ার সিদ্ধান্ত নেন।

তদন্তকারী অফিসারদের একাংশের বক্তব্য, অভিযুক্ত অসমের ধুবুরি এলাকায় অত্যন্ত প্রভাবশালী। ঘটনার পরে এক আইপিএস পদমর্যাদার অফিসার তাকে আড়াল করার চেষ্টা করেছেন বলে অভিযোগ উঠে যায়। খালি হাতে অফিসারদের ফিরতে হয়। যদিও অসম পুলিশের কোনও আধিকারিকই এই বিষয়ে মুখ খুলতে নারাজ। শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের এক শীর্ষ কথায়, ‘‘অভিযুক্তকে শাস্তি পেতেই হবে। পকসো মামলায় অভিযুক্তকে গ্রেফতার করা হবে। হাই কোর্টের ডিভিশন বেঞ্চ থেকে জামিন মিললেও একে পরিবারের পাশাপাশি পুলিশের তরফেও চ্যালেঞ্জ করার প্রক্রিয়া শুরু হচ্ছে।’’ তবে শহরের বাসিন্দাদের প্রশ্ন, অভি‌যুক্তের অসমের প্রভাবশালী তকমা সামনে আসা প্রয়োজন। শাসকদলের তরফেও বৃহস্পতিবার অভিযুক্ত সম্পর্কে খোঁজখবর শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rape victim Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE