Advertisement
০৫ মে ২০২৪
Uttarkanya

শিক্ষকদের উত্তরকন্যা অভিযান ঘিরে শিলিগুড়িতে ধুন্ধুমার, জলকামান দিয়ে মিছিল আটকাল পুলিশ!

সোমবার দুপুরে তিনবাত্তি মোড়ে এই অভিযানে পুলিশের সঙ্গে ধস্তাধস্তি, হাতাহাতিতে জড়িয়ে পড়লেন মিছিলে অংশগ্রহণকারীরা।

Image of water cannon being used in Uttarkanya march

শিলিগুড়ির তিনবাত্তি মোড়ে জলকামান দিয়ে মিছিল ছত্রভঙ্গ করে পুলিশ। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৩ ১৯:৫২
Share: Save:

নিখিল বঙ্গ শিক্ষক সংগঠন (এবিটিএ)-র শিক্ষক এবং কর্মীদের উত্তরকন্যা অভিযানকে কেন্দ্র করে ধুন্ধুমার শিলিগুড়িতে। সোমবার দুপুরে তিনবাত্তি মোড়ে এই অভিযানে পুলিশের সঙ্গে ধস্তাধস্তি, হাতাহাতিতে জড়িয়ে পড়লেন মিছিলে অংশগ্রহণকারীরা। অন্য দিকে, মিছিল আটকাতে পাল্টা হিসাবে পুলিশ জলকামান ব্যবহার করে বলেও অভিযোগ।

জাতীয় শিক্ষানীতি, নিয়োগ দুর্নীতি, প্রাপ্য ডিএ-সহ একাধিক দুর্নীতির অভিযোগ তুলে সোমবার শিলিগুড়ির নৌকাঘাট মোড় থেকে উত্তরকন্যা অভিযান শুরু করেন এবিটিএ-র শিক্ষক এবং কর্মীরা। উত্তরবঙ্গ এবং দক্ষিণের একাধিক জেলা থেকে তাতে যোগ দেন এবিটিএ-র শিক্ষক-কর্মীরা। এই অভিযান শুরুর আগে থেকেই সকাল থেকে তিনবাত্তি মোড়ে ব্যারিকেড করে জলকামান নিয়ে হাজির ছিল পুলিশবাহিনী। অভিযোগ, উত্তরকন্যা পৌঁছনোর আগেই সোমবার দুপুরে তিনবাত্তি মোড়ে মিছিল আটকে দেয় পুলিশবাহিনী। তা নিয়ে মিছিলে অংশগ্রহণকারীদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তি শুরু হয় বলে অভিযোগ। সংগঠনের শিক্ষকদের দাবি, মিছিল থামাতে জলকামান ব্যবহার করে পুলিশ।

image of scuffle

সোমবার তিনবাত্তি মোড়ে এই অভিযানে পুলিশের সঙ্গে ধস্তাধস্তি, হাতাহাতিতে জড়িয়ে পড়েন মিছিলে অংশগ্রহণকারীরা। —নিজস্ব চিত্র।

আধ ঘণ্টার বেশি সময় ধরে লাগাতার জলকামান চালানোর পর ছত্রভঙ্গ হয়ে যায় মিছিল। এই অভিযানে অংশগ্রহণকারী এবিটিএ কর্মী শঙ্করব্রত চট্টোপাধ্যায় বলেন, ‘‘একাধিক বেনিয়ম নিয়ে অভিযোগ জানাতে আমরা উত্তরকন্যা অভিযান শুরু করেছিলাম। তবে আমাদের অভিযান আটকানোর জন্য জলকামান ব্যবহার করেছে পুলিশ। শিক্ষকদের এ ভাবে আটকে দেওয়া হচ্ছে। তা হলে সমাজ কোথায় যাচ্ছে বুঝুন!’’ আর এক শিক্ষক নীলাঞ্জন ভৌমিক বলেন, ‘‘পুলিশকে ব্যবহার করে সব কিছু আটকাতে চাইছে সরকার। এটা বেশি দিন চলতে পারে না। বয়স্ক শিক্ষকদের উপরেও অমানবিক আক্রমণ করেছে। তা হলে যুবদের কী পরিস্থিতির শিকার হতে হয়েছে ভেবে দেখুন৷ এই সরকারের পতন নিশ্চিত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

uttarkanya Siliguri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE