Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Mamata Banerjee: মুখ্যমন্ত্রীর আসার রাস্তায় বিক্ষোভ, ধৃত ১৫ অনিচ্ছুক জমিদাতা

নীতেশ বর্মণ 
শিলিগুড়ি ২৫ অক্টোবর ২০২১ ০৬:৪৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

জমি ফেরতের দাবিতে বিক্ষোভ দেখাতে গিয়ে গ্রেফতার হলেন ‘অনিচ্ছুক’ জমিদাতারা।

রবিবার শিলিগুড়ি মহকুমার কাওয়াখালিতে এশিয়ান হাইওয়ে ২-এর ধারে জড়ো হয়েছিলেন তাঁরা। সেই রাস্তা ধরেই মুখ্যমন্ত্রীর বাঘা যতীন পার্কের বিজয়া সম্মিলনীতে যাওয়ার কথা। সূত্রের খবর, মুখ্যমন্ত্রীকে প্ল্যাকার্ড দেখিয়ে ‘অনিচ্ছুক’রা তাঁদের দাবি জানাতে চেয়েছিলেন। কর্মসূচি শুরুর আগে পুলিশ ১৫ জনকে গ্রেফতার করেছে। সন্ধের পড়েও ধৃতদের না ছাড়ায় কাওয়াখালির অন্যান্য জমি আন্দোলনকারীরা প্রধাননগর থানার পাশে গিয়ে জড়ো হন।

এ দিন ‘অনিচ্ছুক’ জমিদাতাদের দাবি, পুজোর আগে জমি ফেরতের আশ্বাস দেওয়া হয়েছিল। তার আগে মামলা তুলতে বলেছিলেন কর্তৃপক্ষ। লিখিত ভাবে আশ্বাস না দেওয়ায় তাঁরা তাতে রাজি হননি। তাঁদের বক্তব্য, এ দিন আলোচনা করে আগামী দিনের কর্মসূচি নেওয়ার কথা ছিল। শান্তিপূর্ণ ভাবে মুখ্যমন্ত্রীকে তাঁদের দাবি
জানতে চেয়েছিলেন। কিন্তু তা করতে না দিয়ে গ্রেফতার করা হয়েছে। কয়েকদিন আগে আলোচনা করতে গিয়ে তাঁরা অনশনের হুমকি দিয়েছিলেন।

Advertisement

‘অনিচ্ছুক’ এক জমিদাতা গোবিন্দ মল্লিক জানান, মুখ্যমন্ত্রী জমিহারাদের পাশে রয়েছেন। কিন্তু তাঁদের দাবিগুলি দিদির কানে যাচ্ছে না বলে তাঁর বক্তব্য। তাই শান্তিপূর্ণ ভাবে তাঁরা তা জানাতে চেয়েছিলেন। তিনি বলেন, ‘‘এ ভাবে আমাদের আন্দোলন দমিয়ে রাখা যাবে না। আমরা ফের অনশনে বসব।’’

বামেরা সরকারে থাকাকালীন কাওয়াখালিতে ৩০২ একর জমি নিয়েছিল। সেই সময় জমি ফেরতের দাবিতে আন্দোলন করেছিল তৃণমূল। তারা ক্ষতমায় এসে কিছু অনিচ্ছুককে ফেরত দিয়েছিল। এখন তার মধ্যে ৮২ একর জমি উন্নয়নের জন্য একটি সংস্থাকে দেওয়া হয়েছে। যাঁরা জমি ফেরত পাননি তাঁরাই আন্দোলন করছেন।

আরও পড়ুন

Advertisement