Advertisement
০৩ মে ২০২৪
Rail Strike in Jalpaiguri

পৃথক কামতাপুর রাজ্যের দাবিতে রেল অবরোধ জলপাইগুড়িতে, আটকে বন্দে ভারত-সহ বহু ট্রেন

পৃথক কামতাপুর রাজ্যের দাবিতে শুক্রবার সকাল সাতটা থেকে ‘রেল রোকো’ অভিযানে নামেন ‘অল কামতাপুর স্টুডেন্টস্‌ ইউনিয়ন’-এর কর্মী-সমর্থকেরা।

পৃথক কামতাপুর রাজ্যের দাবিতে ১২ ঘণ্টার রেল অবরোধ।

পৃথক কামতাপুর রাজ্যের দাবিতে ১২ ঘণ্টার রেল অবরোধ। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ১০:২২
Share: Save:

পৃথক কামতাপুর রাজ্যের দাবিতে ১২ ঘণ্টার রেল অবরোধ। জলপাইগুড়ি জেলার ময়নাগুড়ির বেতগাড়ার কাছে আটকে বন্দে ভারত এক্সপ্রেস-সহ একাধিক ট্রেন। পৃথক কামতাপুর রাজ্যের দাবিতে শুক্রবার সকাল সাতটা থেকে ‘রেল রোকো’ অভিযানে নামেন ‘অল কামতাপুর স্টুডেন্টস্‌ ইউনিয়ন (আকসু)’-এর কর্মী-সমর্থকেরা। বেতগাড়া এবং আলতাগ্রাম স্টেশনের মাঝে রেল লাইনের উপরেই তাঁরা ধর্নায় বসেন। ফলে আপ-ডাউনের রেল চলাচল ব্যাহত হয়েছে। রেল অবরোধের জেরে বেতগাড়া স্টেশনে দাঁড়িয়ে নিউ জলপাইগুড়ি-গুয়াহাটি বন্দে ভারত এক্সপ্রেস-সহ অনেকগুলি ট্রেন। চরম দুর্ভোগে পড়েছেন নিত্যযাত্রীরা। ইতিমধ্যেই পুলিশ ঘটনাস্থলে পৌঁছেছে।

অবরোধকারীদের দাবি, কামতাপুর আন্দোলনের নেতা জীবন সিংহ প্রায় এক বছর ধরে কেন্দ্রীয় সরকারের হেফাজতে রয়েছেন। শান্তি আলোচনার জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে কী উদ্যোগ নেওয়া হয়েছে, তা তাঁদের জানা নেই। দীর্ঘ দিন ধরে শান্তি আলোচনা নিয়েও টালবাহানা চলছে। কিন্তু তা বাস্তবায়ন হচ্ছে না। তাই আলাদা কামতাপুর রাজ্য এবং জীবন সিংহের সঙ্গে কেন্দ্রীয় সরকারের শান্তি আলোচনা দ্রুত শেষ করার দাবিতে ১২ ঘণ্টার রেল অবরোধ অভিযানে শামিল হয়েছেন বলে জানিয়েছেন আন্দোলনকারীরা।

এই প্রসঙ্গে আকসুর কেন্দ্রীয় কমিটির সভাপতি কৌশিক বর্মণ বলেন , ‘‘বিগত পনেরো বছরে কেন্দ্রের পক্ষ থেকে কোনও পদক্ষেপ করা হয়নি। কেন্দ্রীয় মন্ত্রীদের আনাগোনা থাকলেও কোনও কাজ হয়নি। এমনকি, জীবন সিংহের শান্তিচুক্তির কোনও সুরাহা পর্যন্ত এখনও হয়নি। এখানে কোনও শিল্প নেই। এখানকার ছেলেমেয়েরা ভিন্‌ রাজ্য বা দেশে চলে যাচ্ছে। সে ক্ষেত্রে আমরা আলাদা রাজ্যের দাবি করছি। আলাদা রাজ্য হলে আলাদা সরকার হবে। কাজ হবে৷’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE