Advertisement
০৪ মে ২০২৪
Subiresh Bhattacharya

সুবীরেশকে উপাচার্য পদ থেকে সরানো হোক, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে অবস্থান বিক্ষোভ করল এসএফআই

বুধবার বিশ্ববিদ্যালয়ের ৩ নম্বর গেটের কাছে পৌঁছতেই বিক্ষোভকারীদের আটকে দেয় পুলিশ। বিশ্ববিদ্যালয়ের ভিতরেই অবস্থান বিক্ষোভ হওয়ার কথা থাকলেও শেষমেশ গেটের সামনেই বসে পড়েন এসএফআই সমর্থকেরা।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে এসএফআইয়ের অবস্থান বিক্ষোভ।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে এসএফআইয়ের অবস্থান বিক্ষোভ।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২ ১৮:৫২
Share: Save:

সুবীরেশ ভট্টাচার্যকে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদ থেকে অপসারণ করার দাবিতে বিক্ষোভ দেখাল বাম ছাত্রসংগঠন এসএফআই। গত সোমবার শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার হয়েছেন উত্তরবঙ্গ ও দার্জিলিং হিলস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এসএসসি বা স্কুল সার্ভিস কমিশনের প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশকে। ২৬ সেপ্টেম্বর পর্যন্ত তাঁকে সিবিআই হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন বিচারক। এই অবস্থায় দাঁড়িয়ে বিশ্ববিদ্যালয়ের পরিচালনা, ভর্তি প্রক্রিয়া, পরীক্ষার ফলপ্রকাশ, অর্থনৈতিক সিদ্ধান্তের কী হবে, তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। বর্তমান পরিস্থিতিকে ‘অভূতপূর্ব’ ব্যাখ্যা করেছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সেই আবহেই সুবীরেশকে উপাচার্যের পদ থেকে সরানোর দাবি উঠল।

বুধবার বিশ্ববিদ্যালয়ের ৩ নম্বর গেটের কাছে পৌঁছতেই বিক্ষোভকারীদের আটকে দেয় পুলিশ। বিশ্ববিদ্যালয়ের ভিতরেই অবস্থান বিক্ষোভ হওয়ার কথা থাকলেও শেষমেশ গেটের সামনেই বসে পড়েন এসএফআই সমর্থকেরা। এসএফআইয়ের জেলা সম্পাদক অঙ্কিত দে বলেন, ‘‘আমরা আজ শান্তিপূর্ণ ভাবেই অবস্থান-বিক্ষোভ করতে এসেছিলাম উপাচার্যের অপসারণের দাবিতে। তার আগেই গেটের সামনে আমাদের আটকে দেয়। তাই গেটের বাইরেই আমরা আমাদের কর্মসূচি পালন করেছি। আমাদের দাবি, অবিলম্বে উপাচার্যকে অপসারণ করতে হবে এবং দুর্নীতির সঙ্গে যাঁরা জড়িত, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।’’ ছাত্রসংগঠনের বক্তব্য, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়কে কালিমালিপ্ত করেছেন উপাচার্য। তৃণমূলের লোকজনও তাঁর সঙ্গে যুক্ত বলে দাবি করেছেন তাঁরা।

প্রসঙ্গত, অতীতে পশ্চিমবঙ্গে কোনও উপাচার্যের গ্রেফতার হওয়ার নজির নেই। সুবীরেশের গ্রেফতারির পর অচলাবস্থা তৈরি হয়েছে বিশ্ববিদ্যালয়ে। এই পরিস্থিতিতে নতুন উপাচার্য কি নিয়োগ করা হবে? এই প্রশ্নের উত্তরে মঙ্গলবার ব্রাত্য জানিয়েছেন, এ বিষয়ে আলোচনার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে সময় চেয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Subiresh Bhattacharya
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE