Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

Toy Train: পাহাড়ে ধসের জেরে বন্ধ টয় ট্রেন পরিষেবা, জঙ্গল সাফারিও বন্ধ জলদাপাড়া অভয়ারণ‍্যে

নিজস্ব সংবাদদাতা
দার্জিলিং ২০ অক্টোবর ২০২১ ১৭:৫১
দার্জিলিং, কালিম্পং, কার্সিয়াঙের বিভিন্ন জায়গায় ধস নেমে সড়ক পরিবহণ বন্ধ হওয়ার পাশাপাশি ব্যাহত টয় ট্রেন পরিষেবাও।

দার্জিলিং, কালিম্পং, কার্সিয়াঙের বিভিন্ন জায়গায় ধস নেমে সড়ক পরিবহণ বন্ধ হওয়ার পাশাপাশি ব্যাহত টয় ট্রেন পরিষেবাও।
ফাইল চিত্র

প্রবল বৃষ্টির জেরে বিপর্যস্ত পাহাড়। দার্জিলিং, কালিম্পং, কার্সিয়াঙের বিভিন্ন জায়গায় ধস নেমে সড়ক পরিবহণ বন্ধ হওয়ার পাশাপাশি ব্যাহত টয় ট্রেন পরিষেবাও। রংটং স্টেশনে থামানো হয়েছে দার্জিলিংগামী ট্রেন। শিলিগুড়িমুখী ট্রেন কার্শিয়াং থেকে দার্জিলিঙে ফিরিয়ে নেওয়া হয়েছে। বিভিন্ন জায়গায় রেললাইনে ধস নামার কারণে শিলিগুড়ি পর্যন্ত টয় ট্রেন বন্ধ করে দেওয়া হয়েছে। অন্য দিকে, জলদাপাড়া অভয়ারণ্যে বন্ধ করে দেওয়া হয়েছে জঙ্গল সাফারিও।
টানা বৃষ্টিতে দার্জিলিং থেকে শিলিগুড়ি যাওয়ার ৫৫ নম্বর জাতীয় সড়কে ধস নেমেছে। তার ফলে গাড়ি চলাচল বন্ধ। বিকল্প রোহিণী রোড দিয়ে আপাতত গাড়ি চলছে। শিলিগুড়ির মাটিগাড়ায় ৩১ নম্বর জাতীয় সড়কের উপর বালাসন সেতুও ক্ষতিগ্রস্ত হয়েছে। যার জেরে সেতুর উপর দিয়ে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। কালিম্পং এবং গ্যাংটকগামী ১০ নম্বর জাতীয় সড়কের কোনও কোনও জায়গা তিস্তার জলে ভেসে গিয়েছে। শিলিগুড়ি পর্যন্ত টয় ট্রেন পরিষেবায় এই তিনটি জাতীয় সড়ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই আগে এই তিনটি জাতীয় সড়কের উপর দিয়ে যাওয়া রেললাইন সাড়ানোর কাজ শুরু করা হয়েছে। চলছে পাথর সরানোর কাজ।

প্রশাসন সূত্রে খবর, বুধবার রাতের মধ্যেই পাথর সরিয়ে রেললাইন মেরামত করে দ্রুত টয় ট্রেন পরিষেবা শুরু করে দেওয়া সম্ভব হবে।

Advertisement

অন্য দিকে, জলস্তর বে়ড়েছে হলং নদীতে। জলের তোড়ে মাদারিহাটে জলদাপাড়া অভয়ারণ‍্যের প্রবেশপথে থাকা অস্থায়ী সেতুটিও ভেঙে গিয়েছে। যার জেরে বন্ধ করে দেওয়া হয়েছে জঙ্গল সাফারি। সেতুটি আগেও এক বার ভেঙে গিয়েছিল। তার পর থেকে পাশে বাঁশের অস্থায়ী সাঁকো বানিয়ে যাতায়াত চলছিল। প্রবল বৃষ্টিতে বুধবার ওই বাঁশের সেই সাঁকোটি ভেঙে যাওয়ায় আটকা পড়েছেন বেশ কিছু পর্যটক। তার পরই একটি বিকল্প সাঁকো তৈরির কাজ শুরু করা হয়েছে প্রশাসনের তরফে।

আরও পড়ুন

Advertisement