Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Vistadome Coaches

Vistadome: নাটকীয় পটবদল ভিস্তাডোম থামবে মাদারিহাটেও

তা নিয়ে ব্যবসায়ী মহল খুশি। তবে টয় ট্রেনের বাণিজ্যিকীকরণ নিয়ে তাঁদের মনে আশঙ্কার মেঘও রয়েছে

যাত্রাশুরু: টয় ট্রেন চালু হল।

যাত্রাশুরু: টয় ট্রেন চালু হল।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ০৮:০৬
Share: Save:

ট্রায়াল রান শুরু হওয়ার আগের দিন নাটকীয় বদল ভিস্তাডোমের রুটে। প্রাথমিক ভাবে ঠিক ছিল, শিলিগুড়ি থেকে আলিপুরদুয়ারের রুটে মাদারিহাটে থামবে না ট্রেন। অথচ মাদারিহাট জলদাপাড়ার গেটওয়ে। এই নিয়ে পর্যটন ব্যবসায়ীদের সংগঠনগুলি অনুরোধ জানায় প্রধানমন্ত্রীর দফতরে এবং রেল মন্ত্রক। শেষ পর্যন্ত রাতে নতুন সূচি প্রকাশ করে রেল। সেখানে দেখা যায়, ভিস্তাডোম ট্রেন স্টপ দেবে মাদারিহাটে।

সংগঠনের তরফে এই ঘটনাকে বড় জয় বলে জানিয়েছেন সম্পাদক সম্রাট সান্যাল। তাঁর বক্তব্য, ‘‘ডুয়ার্সের অন্যতম পর্যটক আকর্ষণ জলদাপাড়া অভয়ারণ্য। মাদারিহাটে ট্রেন না দাঁড়ালে এক অর্থে জলদাপাড়ার পক্ষে তা খারাপই হত।’’ ২৮ তারিখ থেকে ভিস্তাডোম কোচ চালু হওয়ার কথা এই রাজ্যে। প্রথমেই হবে ডুয়ার্সের পথে। তার আগে আজ, বৃহস্পতিবার ট্রায়াল রান হবে কোচটির। এই নতুন পরিষেবার দিকে উদগ্রীব হয়ে তাকিয়ে আছে গোটা রাজ্য। কারণ, ডুয়ার্সের পাহাড়-জঙ্গলের মধ্যে দিয়ে যাবে এই কাচ ঘেরা কোচ। এমন ভ্রমণের সুযোগ রাজ্যে এই প্রথম।

এ দিনই আবার এনজেপি-দার্জিলিং রুটে নতুন করে চালু হল টয় ট্রেন। তা নিয়ে ব্যবসায়ী মহল খুশি। তবে টয় ট্রেনের বাণিজ্যিকীকরণ নিয়ে তাঁদের মনে আশঙ্কার মেঘও রয়েছে। এই বিষয়টি খতিয়ে দেখতে পর্যটন ব্যবসায়ীরা প্রধানমন্ত্রীর দফতর এবং মুখ্যমন্ত্রীর দফতরে আর্জি জানিয়েছেন। বুধবার কাটিহারের ডিআরএম শুভেন্দুকুমার চৌধুরী পতাকা দেখিয়ে ফের টয় ট্রেনের যাত্রা চালু করলেন। দেড় বছর পরে চালু হল রুটটি। পুজোর আগে এই ঘটনাকে ইতিবাচক বলে মনে করছেন পর্যটক ব্যবসায়ীরা। এ দিনই পার্সেল ভ্যান ট্রেনটির সঙ্গে জুড়ে যাতায়াত শুরু করছে। রংটং জঙ্গল সাফারিও আগামী সোমবার থেকে চালু করা হবে বলে জানান ডিআরএম। তবে টয় ট্রেনের বাণিজ্যিকীকরণ নিয়ে তিনি কিছু বলতে চাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vistadome Coaches Indian Railways
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE