Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Weather: দক্ষিণ ভাসলেও উত্তরে বিক্ষিপ্ত বৃষ্টি, ভ্যাপসা গরমে অতিষ্ঠ কয়েকটি জেলা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৮ অক্টোবর ২০২১ ১৭:২০
জলপাইগুড়ি জেলায় সকাল থেকেই আকাশ ঝলমলে।

জলপাইগুড়ি জেলায় সকাল থেকেই আকাশ ঝলমলে।
—নিজস্ব চিত্র।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আবহাওয়ার পূর্বাভাস মতো বৃষ্টি হলেও উত্তরবঙ্গে দেখা গেল উল্টো চিত্র। সোমবার সকাল থেকেই মালদহ বা উত্তর দিনাজপুর ছাড়া উত্তরবঙ্গের অন্যান্য জেলায় বৃষ্টির দেখা নেই। উল্টে জলপাইগুড়ি বা কোচবিহারের মতো জেলায় ভ্যাপসা গরমে অতিষ্ঠ সেখানকার বাসিন্দারা।

সোমবার সকাল থেকেই দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরের আটটি জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। মঙ্গলবার থেকে উত্তরের দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সম্ভাবনা। গোটা উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে বলেও পূর্বাভাস। বুধবার, লক্ষ্মীপুজোর দিনেও গোটা উত্তরবঙ্গ জুড়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি অর্থাৎ ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সর্তকতা জারি করেছেন আবহাওয়াবিদরা।

উত্তরবঙ্গের ক্ষেত্রে সোমবার সকাল থেকে বিকেল পর্যন্ত আবহবিদদের পূর্বাভাস অনেকাংশেই মেলেনি। সোমবার সকাল থেকেই আবহাওয়ার পূর্বাভাসের বিপরীত ছবি দেখা গিয়েছে উত্তরের একাধিক জেলায়। জলপাইগুড়িতে ভোরের দিকে হালকা দু’এক পশলা বৃষ্টি হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশ ঝলমলে হয়েছে। তাপমাত্রার পারদ বাড়ায় প্রচণ্ড গরমে হাঁসফাঁস অবস্থা জেলায়।

Advertisement
মালদহে আবহবিদদের পূর্বাভাস মিলে গিয়েছে। সোমবার দুপুরে ঝোড়ো হাওয়ার সঙ্গে ঘণ্টাখানেক প্রবল বৃষ্টি হয় এ জেলায়।

মালদহে আবহবিদদের পূর্বাভাস মিলে গিয়েছে। সোমবার দুপুরে ঝোড়ো হাওয়ার সঙ্গে ঘণ্টাখানেক প্রবল বৃষ্টি হয় এ জেলায়।
—নিজস্ব চিত্র।


জলপাইগুড়ির মতো প্রায় একই অবস্থা কোচবিহার জেলায়। সকাল থেকে কোচবিহারের আকাশ সামান্য মেঘলা। সঙ্গে দোসর ভ্যাপসা গরম। তবে বৃষ্টির দেখা নেই। ফলে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের হাওড়া, হুগলি বা দুই ২৪ পরগনা জেলার বাসিন্দাদের মতো বৃষ্টিতে ঘরবন্দি নন অনেকেই।

সোমবার সকাল থেকেই উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায় আবহাওয়ায় বেশ অমিল দেখা গিয়েছে। রায়গঞ্জ-সহ উত্তর দিনাজপুরে সকাল থেকেই বিক্ষিপ্ত বৃষ্টি হলেও শুকনো খটখটে দক্ষিণ দিনাজপুর। মঙ্গলবার অবশ্য দুই দিনাজপুরেই বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

যদিও মালদহে আবহবিদদের পূর্বাভাস মিলে গিয়েছে। নিম্নচাপের জেরে সকাল থেকেই আকাশের মুখ ভার। দুপুর ২টো নাগাদ ঝোড়ো হাওয়ার সঙ্গে প্রবল বৃষ্টি হয়েছে জেলায়। তবে তা স্থায়ী ছিল ঘণ্টাখানেক। বৃষ্টির জেরে কোনও ক্ষয়ক্ষতির খবর নেই। মালদহ জেলা প্রশাসন সূত্রে খবর, ১৫টি ব্লক দফতরে হাওয়া অফিসের সতর্কবার্তা পাঠানো হয়েছে। সজাগ রাখা হয়েছে দফতরের আধিকারিক থেকে কর্মীদের।

আরও পড়ুন

Advertisement