Advertisement
০২ মে ২০২৪
Alternate Fertilizers

আলু চাষে বিকল্প সার ব্যবহার নিয়ে প্রচার

কৃষকদের একাংশের অভিযোগ, সে চাষ শুরু হতেই জেলার বিভিন্ন জায়গায় ১০:২৬:২৬ সারের (আলু চাষে যে সারের চাহিদা সবচেয়ে বেশি) কালোবাজারি শুরু হয়েছে।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
আলিপুরদুয়ার, ফালাকাটা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ ০৯:২৯
Share: Save:

আলু চাষের গতি বাড়লেই সারের কালোবাজারি আরও বেড়ে যাওয়ার আশঙ্কায় করছেন চাষিদের একটা বড় অংশ। এই অবস্থায় শুধু ১০:২৬:২৬ সারের উপরে নির্ভর না করে বিকল্প সারের মাধ্যমেও আলু চাষে কৃষকদের উৎসাহিত করতে হাটে-হাটে প্রচারের সিদ্ধান্ত নিয়েছে জেলার কৃষি দফতর। সারের কালোবাজারির অভিযোগে আগামিকাল, শুক্রবার ফালাকাটায় আন্দোলনে নামছে বিজেপি।

কৃষি দফতর সূত্রে জানা গিয়েছে, আলিপুরদুয়ার জেলায় প্রায় ২১,৩৫০ হেক্টর জমিতে আলু চাষ হয়। কৃষকদের একাংশের অভিযোগ, সে চাষ শুরু হতেই জেলার বিভিন্ন জায়গায় ১০:২৬:২৬ সারের (আলু চাষে যে সারের চাহিদা সবচেয়ে বেশি) কালোবাজারি শুরু হয়েছে। যদিও কৃষি আধিকারিকেরা বুধবারও জানান, সার নিয়ে কালোবাজারির অভিযোগ তাঁদের কাছে নেই। তবে একটি সারের উপরে কৃষকেরা সকলেই নির্ভর করলে, কালোবাজারির আশঙ্কা থেকেই যাবে। তাই আলু চাষের জন্য বিকল্প সারের ব্যবহার নিয়ে কৃষকদের সচেতন করতে লিফলেট বিলি করা হচ্ছে। জেলার উপ কৃষি অধিকর্তা সুমিত বসাক জানান, এ বার বিকল্প সার নিয়ে হাটে-হাটে প্রচারে নামারও পরিকল্পনা নিয়েছেন তাঁরা।

সারের কালোবাজারির প্রতিবাদে ফালাকাটায় আন্দোলনের ডাক দিয়েছে বিজেপি। শুক্রবার এ নিয়ে ব্লক প্রশাসনের দফতরে বিক্ষোভ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Potato Farming Aalipurduar falakata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE