Advertisement
২৫ এপ্রিল ২০২৪
ONGC

অশোকনগরের পর বনগাঁ, খনিজ তেলের অনুসন্ধানে খননে ওনজিসি, উন্নয়নের আশায় শাসক-বিরোধী

বনগাঁয় খনিজ তেলের ভান্ডার থাকার সম্ভাবনা রয়েছে যেখানে, তেমন জায়গাতেই খননকাজ চালাচ্ছে ওনজিসি। বনগাঁ এবং গাইঘাটা-সহ জেলার বিভিন্ন এলাকায় এই পরীক্ষানিরীক্ষা চালানো হবে বলেও জানিয়েছে তারা।

বনগাঁর কালুপুর-সহ বেশ কয়েকটি জায়গায় ওএনজিসি-র পক্ষ থেকে ড্রিলিং করে খনিজ তেলের সন্ধান চালানো হচ্ছে।

বনগাঁর কালুপুর-সহ বেশ কয়েকটি জায়গায় ওএনজিসি-র পক্ষ থেকে ড্রিলিং করে খনিজ তেলের সন্ধান চালানো হচ্ছে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
বনগাঁ শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২২ ২০:২৮
Share: Save:

অশোকনগরের পর এ বার উত্তর ২৪ পরগনারই বনগাঁয় খনিজ তেলের সন্ধানে খননকাজ শুরু করেছে অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস কর্পোরেশন (ওএনজিসি)। সে জন্য দিন কয়েক ধরেই বনগাঁয় সমীক্ষার কাজও শুরু করেছে তেল-গ্যাস উত্তোলনকারী ওই রাষ্ট্রায়ত্ত সংস্থা। এতে এলাকায় উন্নয়নের আশায় বুক বাঁধছে শাসক এবং বিরোধী, দু’পক্ষই।

স্থানীয় প্রশাসন সূত্রে খবর, বনগাঁর কালুপুর-সহ বেশ কয়েকটি জায়গায় ওএনজিসি-র পক্ষ থেকে ড্রিলিং করে খনিজ তেলের সন্ধান চালানো হচ্ছে। কয়েক দিন ধরেই এই পরীক্ষানিরীক্ষার কাজ চলছে। ওনজিসি-র পক্ষ থেকে জানানো হয়েছে, বনগাঁয় খনিজ তেলের ভান্ডার থাকার সম্ভাবনা রয়েছে এমন এলাকাতেই খননকাজ চালাচ্ছেন তারা। বনগাঁ এবং গাইঘাটা-সহ জেলার বিভিন্ন এলাকায় এই পরীক্ষানিরীক্ষা চালানো হবে বলেও জানিয়েছে ওনজিসি।

প্রসঙ্গত, অশোকনগরে তেল এবং প্রাকৃতিক গ্যাস অনুসন্ধান-সহ খননে জোর দিয়েছে ওনজিসি। আগামী ৩ বছরের মধ্যে বেঙ্গল বেসিনের অঙ্গ ওই প্রকল্পে ৫০০ কোটি টাকা লগ্নির পরিকল্পনা করেছে সংস্থা। অশোকনগরের প্রকল্পকে গুরুত্ব দিচ্ছে বলে আগেই জানিয়েছিল ওনজিসি। এ বার বনগাঁয়ও খনিজ তেলের অনুসন্ধান শুরু করেছে তারা।

এই প্রকল্প বাস্তবায়িত হলে এলাকায় কর্মসংস্থানের পাশাপাশি উন্নয়ন হবে বলে আশা করছে শাসক এবং বিরোধী, দুই শিবির। কালপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান মুক্তি সরকার বলেন, ‘‘আমার পঞ্চায়েত এলাকায় খননকাজ শুরু করেছে ওনজিসি। যদি এখানে খনিজ তেল পাওয়া যায়, তা হলে কালুপুর-সহ সমগ্র বনগাঁয় উন্নয়ন হবে। এটা খুবই আনন্দের খবর।’’ এই প্রকল্পকে স্বাগত জানিয়েছে বিজেপিও। বনগাঁ সাংগঠনিক জেলা বিজেপির সাধারণ সম্পাদক দেবদাস মণ্ডল বলেন, ‘‘এই এলাকায় খনিজ তেল পাওয়া গেলে কর্মসংস্থান হবে। এবং তাতে এলাকার উন্নয়নও হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ONGC Bangaon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE