Advertisement
০৭ মে ২০২৪
Forensic Test

শুধু ডিএনএ পরীক্ষা হবে কলকাতার ফরেন্সিকে

পুলিশের অভিযোগ, তদন্তে নেমে এত দিন গুরুত্বপূর্ণ নমুনার ডিএনএ পরীক্ষার রিপোর্টের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছিল। অনেক পরীক্ষার রিপোর্ট পেতে সময় লাগছিল ন্যূনতম চার মাস থেকে এক বছর।

কলকাতায় শুধু ডিএনএ পরীক্ষা হবে।

কলকাতায় শুধু ডিএনএ পরীক্ষা হবে। প্রতীকী ছবি।

শিবাজী দে সরকার
কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২২ ০৬:৩৯
Share: Save:

পাহাড় না-হলেও নমুনা জমে জমে ক্রমশ স্তূপ হয়ে উঠছে। সেই সব নমুনা পরীক্ষার কাজ যথাশীঘ্র শেষ করার জন্য পরীক্ষার কাজকর্ম এ বার দেশের বিভিন্ন সিএফএসএল বা কেন্দ্রীয় ফরেন্সিক সায়েন্স ল্যাবরেটরিতে ছড়িয়ে দেওয়া হচ্ছে। ঠিক হয়েছে, কলকাতার ল্যাবরেটরি এখন থেকে শুধু ডিএনএ পরীক্ষার কাজই করবে। অন্যান্য পরীক্ষার কাজ হবে চণ্ডীগড়, পুণে, হায়দরাবাদের ল্যাবরেটরিতে।

কোথায় কোন ধরনের নমুনা পরীক্ষার কাজ হবে, সিএফএসএলের তরফে সম্প্রতি বিজ্ঞপ্তি জারি করে তা জানিয়ে দেওয়া হয়েছে। কলকাতায় শুধু ডিএনএ পরীক্ষা হবে। বিস্ফোরক সংক্রান্ত নমুনা ফরেন্সিক পরীক্ষার জন্য পাঠাতে হবে হায়দরাবাদ, পুণে ও চণ্ডীগড়ের ল্যাবরেটরিতে। মাদক জাতীয় বস্তুর সব নমুনার ফরেন্সিক পরীক্ষা হবে পুণে আর চণ্ডীগড়ে।

রাজ্য পুলিশ সূত্রের খবর, গত মাসে সিএফএসএল ওই বিজ্ঞপ্তি জারি করার পরে রাজ্য পুলিশের তরফে সব জেলা ও কমিশনারটকে তা জানিয়ে দেওয়া হয়েছে। এত দিন কলকাতার সিএফএসএলে ডিএনএ ছাড়াও বিস্ফোরক এবং মাদক সংক্রান্ত সব নমুনার ফরেন্সিক পরীক্ষা করা হত।

পুলিশের অভিযোগ, তদন্তে নেমে এত দিন গুরুত্বপূর্ণ নমুনার ডিএনএ পরীক্ষার রিপোর্টের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছিল। অনেক পরীক্ষার রিপোর্ট পেতে সময় লাগছিল ন্যূনতম চার মাস থেকে এক বছর। কারণ হিসেবে বলা হচ্ছিল, কলকাতায় সব ধরনের নমুনা এসে জমা হচ্ছিল। তাই রিপোর্ট পেতেও দেরি হচ্ছিল। পুলিশকর্তাদের মতে, কলকাতায় এখন শুধু ডিএনএ সংক্রান্ত নমুনা পরীক্ষা হলে বহু মামলার তদন্ত প্রক্রিয়া দ্রুত এগোবে।

রাজ্য পুলিশের এক কর্তা জানান, বিভিন্ন মামলায় অভিযোগকারী বা অভিযুক্তের বয়ানের সত্যতা যাচাই করতে ডিএনএ পরীক্ষা করা হয় সিএসএফএলে। মূলত রক্ত, দাঁত, চুল-সহ শরীরের যে-কোনও অংশ থেকে নমুনা সংগ্রহ করে ডিএনএ পরীক্ষার রিপোর্ট তৈরি করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Forensic Test Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE