Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Heart

করোনার পর বুক ধড়ফড় থেকে হৃদ্‌যন্ত্রের সমস্যা, কী বলছেন চিকিৎসকরা

চিকিৎসকদের মতে করোনার দ্বিতীয় ঢেউয়ে মধ্য বয়স্করাও আগের ঢেউয়ের থেকে তুলনামূলক বেশি আক্রান্ত হয়েছেন।

—প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২১ ২১:৫৮
Share: Save:

করোনা সংক্রমণ ফুসফুসের পাশাপাশি ক্ষতি করছে হৃদ্‌যন্ত্রেরও। করোনা থেকে সুস্থ হয়ে যাওয়ার পরেও একাধিক সমস্যা থেকে মুক্তি মিলছে না বলে অভিযোগ করছেন রোগীরাও। এর মধ্যে অনেক রোগীই যেমন বুক ধড়ফড়ানির মতো সমস্যা নিয়ে আসছেন তো, কারও সমস্যা আরও জটিল। বিশ্ব হৃদ্‌যন্ত্র দিবসে চিকিৎসকদের মতে করোনায় যে সব রোগীরা বেশি কাবু হয়ে পড়েছিলেন, তাঁদের হৃদযন্ত্রের সমস্যা জটিল হওয়ার সম্ভাবনা বেশি।

করোনার পর কী ধরনের সমস্যা দেখা দিচ্ছে—

চিকিৎসক সব্যসাচী পালের মতে, করোনা পরবর্তী সাধারণ যে সমস্যাগুলি দেখা যাচ্ছে তার মধ্যে রয়েছে করোনার ফলে রক্ত জমাট বেঁধে হৃদ্‌যন্ত্রের সমস্যা। এবং বুক ধড়ফড় করা। সব্যসাচী জানান বুক ধড়ফড়ের ক্ষেত্রে ইসিজি এবং ইকো করো দেখা হচ্ছে। তাতে বেশির ভাগ রোগীরই জটিল কোনও সমস্যা পাওয়া যাচ্ছে না। এই ক্ষেত্রে সঠিক জীবনযাত্রা মেনে চললে তিন থেকে ছয় মাসের মধ্যে সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

—নিজস্ব চিত্র

তবে রক্ত জমাট বেঁধে যে সমস্যাগুলি দেখা যাচ্ছে সেটা চিন্তা বাড়াতে পারে। হার্ট অ্যাটাক বা স্ট্রোকের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না চিকিৎসকরা। চিকিৎসকদের মতে করোনার দ্বিতীয় ঢেউয়ে মধ্য বয়স্করাও আগের ঢেউয়ের থেকে তুলনামূলক বেশি আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে যাঁদের হাইপার টেনশন, ডায়াবেটিসের মতো সমস্যা রয়েছে তাঁরা করোনায় বেশি কাবু হয়েছিলেন। সে ক্ষেত্রে তাঁদের প্রদাহ বা রক্ত জমাট বেঁধে করোনা পরবর্তী কালেও হৃদযন্ত্রের সমস্যা হচ্ছে। চিকিৎসকদের মতে, করোনার থেকে সুস্থ হয়ে হৃদযন্ত্রের সমস্যা দেখা দিলে ভারী কাজ বা ব্যায়াম না করা উচিত। অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। তবে শুধু কো-মর্বিডিটি আছে তাঁরাই নন, কো-মর্বিডিটি ছাড়াও একাধিক রোগীর করোনা পরবর্তীকালে হৃদযন্ত্রের সমস্যা দেখা দিচ্ছে বলে জানান এক চিকিৎসক। তাঁর কথায়, ‘‘অনেকের ক্ষেত্রেই দেখা যাচ্ছে, হার্ট মাসেল ক্ষতিগ্রস্থ হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heart COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE