Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

টিটিই-কে এড়িয়ে আসন অনলাইনে

নিজস্ব সংবাদদাতা
২৮ ফেব্রুয়ারি ২০১৯ ০২:৩৩
রেলমন্ত্রী পীযূষ গয়াল।—ফাইল চিত্র।

রেলমন্ত্রী পীযূষ গয়াল।—ফাইল চিত্র।

দূরপাল্লার ট্রেনে আসন সংরক্ষণের চূড়ান্ত তালিকা তৈরি হয়ে যাওয়ার পরেও এ বার অনলাইনে ফাঁকা থাকা আসনের খবরাখবর জানতে পারবেন যাত্রীরা। কোন আসন খালি থাকছে, সরাসরি অনলাইনে দেখে তা সংরক্ষণের জন্য আবেদনও করা যাবে। বুধবার দিল্লিতে এই ব্যবস্থার সূচনা করেন রেলমন্ত্রী পীযূষ গয়াল।

রেল সূত্রের খবর, এত দিন আসন সংরক্ষণের তালিকা প্রকাশের পরে খালি আসন আগ্রহী যাত্রীদের জন্য বরাদ্দ করার ব্যবস্থা থাকলেও কোথায় কতগুলি আসন খালি আছে, তা আগাম জানার সুযোগ ছিল না। বেশির ভাগ ক্ষেত্রে আসন পাওয়ার জন্য নির্দিষ্ট ট্রেনে উঠে টিকিট পরীক্ষকের ইচ্ছের উপরে নির্ভর করতে হত।

ওই ব্যবস্থায় আসন পাইয়ে দেওয়া নিয়ে প্রায়ই দুর্নীতির অভিযোগ উঠত। অনেকে চেয়েও টিকিট পেতেন না। আবার বেশি দামে টিকিট বিক্রির অভিযোগও উঠত। রেলমন্ত্রীর দাবি, নতুন ব্যবস্থা চালু হওয়ার ফলে খালি আসন বরাদ্দ করার ক্ষেত্রে অনেকটাই স্বচ্ছতা আসবে। আইআরসিটিসি-র ওয়েবসাইট থেকে ট্রেনের সংরক্ষিত কামরার নম্বর, বার্থের প্রকৃতি-সহ সব কিছুই বিস্তারিত ভাবে জানা যাবে। এমনকি যাত্রাপথের মাঝখানে কোথায় কত দূরত্বে আসন খালি হচ্ছে, জানা যাবে তা-ও। আসন পছন্দ করার পরে যাত্রীরা অনলাইনে তার টিকিট কাটতে পারবেন।

Advertisement

এই ব্যবস্থার সঙ্গে তৎকাল বা অন্য কোনও কোটার টিকিটের কোনও রকম সম্পর্ক নেই।

আরও পড়ুন

Advertisement