Advertisement
২৫ এপ্রিল ২০২৪
BJP

বিজেপির রথযাত্রা বাতিলের দাবিতে জনস্বার্থ মামলা

এ দিকে রথযাত্রা শব্দটি নিয়ে বুধবার বিজেপির পক্ষ থেকে ধোঁয়াশা তৈরি করা শুরু হয়েছে।

—প্রতীকী ছবি।

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২১ ০৬:৩৪
Share: Save:

রাজ্য বিজেপির রথযাত্রা বাতিলের দাবিতে কলকাতা হাইকোর্টে বুধবার জনস্বার্থ মামলা দায়ের করেছেন রমাপ্রসাদ সরকার নামে এক আইনজীবী। আগামী ৬, ৮ এবং ৯ ফেব্রুয়ারি রাজ্যের তিনটি জায়গা থেকে মোট পাঁচটি রথযাত্রা শুরু করার পরিকল্পনা রয়েছে বিজেপির।

বিজেপি সূত্রের খবর, ৬ ফেব্রুয়ারি নবদ্বীপ, ৮ ফেব্রুয়ারি কাকদ্বীপ ও কোচবিহার এবং ৯ ফেব্রুয়ারি তারাপীঠ-ঝাড়গ্রাম থেকে এই পাঁচটি মিছিল বের করার পরিকল্পনা ঘোষণা করা হয়েছে। ওই আইনজীবীর বক্তব্য, ‘‘ওই মিছিল হলে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে।’’ আজ, বৃহস্পতিবার ওই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।

এ দিকে রথযাত্রা শব্দটি নিয়ে বুধবার বিজেপির পক্ষ থেকে ধোঁয়াশা তৈরি করা শুরু হয়েছে। রাজ্য বিজেপির সহ সভাপতি প্রতাপ বন্দ্যোপাধ্যায় গত সোমবার মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়ে তাঁর সঙ্গে দেখা করার সময় চেয়েছিলেন। নবান্ন সূত্রের খবর, সেই চিঠিতেই স্পষ্ট লেখা আছে, পাঁচটি যাত্রার প্রতিটিতেই একটি করে ‘রথ’ থাকবে এবং একই সময়ে রাজ্যের বিভিন্ন প্রান্ত দিয়ে ওই যাত্রাগুলি চলবে। অথচ রাজ্য বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য বুধবার বলেন, ‘‘রথযাত্রা কোথায়? আমরা পরিবর্তন যাত্রা করব। রথযাত্রা শব্দটি আসলে সাংবাদিকদের পছন্দ!’’

আদালতে জনস্বার্থ মামলা নিয়ে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের বক্তব্য, ‘‘প্রতিটি জেলায় অনুমতির জন্য আবেদন করা হবে কী ভাবে? আমরা প্রতিটি জেলার প্রশাসনকে অবশ্যই রথের যাত্রাপথ এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য দেব। কিন্তু সামগ্রিক ভাবে অনুমতি যাতে রাজ্য প্রশাসন দেন, তাই মুখ্যসচিবের কাছে আবেদন করা হয়েছিল। বিষয়টি এড়ানোর জন্যই জেলা প্রশাসনের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। এর আগে আমাদের গণতন্ত্র যাত্রার সময়ও রাজ্য সরকার তা আটকানোর চেষ্টা করেছিল। এ বারও যাত্রা আটকাতেই জনস্বার্থ মামলা করা হয়েছে। কিন্তু ভোটকে সামনে রেখে ওই পরিবর্তন যাত্রার অনুমতি পেতে যা করার, করা হবে।’’

দিলীপবাবু আগেই জানিয়েছিলেন, এ বিষয়ে প্রয়োজনে তাঁরা আদালতে যাবেন। রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক সায়ন্তন বসু এ দিন বলেন, ‘‘জেলা প্রশাসন কী বলে দেখা যাক। প্রয়োজনে হেঁটে যাত্রা করা হবে।’’ অনুমতি-বিতর্কের প্রেক্ষিতে রাজ্য বিজেপির কেন্দ্রীয় পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গীয় প্রশ্ন তুলেছেন, ‘‘মুখ্যমন্ত্রী কি ভয় পেয়েছেন?’’ অন্য দিকে, রাজ্যের মন্ত্রী তথা তৃণমূল নেতা তাপস রায়ের মন্তব্য, ‘‘বিজেপির রথযাত্রার কর্মসূচি থেকে ধর্মকে কেন্দ্র করে অশান্তি ছড়ানোর ভয় থাকে।’’ তাৎপর্যপূর্ণ হল, যে যাত্রার ভবিষ্যৎ এখনও ঝুলে, তারই উদ্বোধন করতে আগামী শনিবার নবদ্বীপ যাওয়ার কথা বিজেপির সর্বভারতীয় সভাপতি জগৎপ্রকাশ নড্ডার। ওই রথযাত্রা-সহ আরও কয়েকটি কর্মসূচিকে কেন্দ্র করে ১০ এবং ১১ ফেব্রুয়ারি রাজ্যে থাকার কথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE