Advertisement
০৬ মে ২০২৪
Ulto Rath Yatra

জগন্নাথের ভোগে খিচুড়ির পাশে পাস্তা, লুচির সঙ্গী পিৎজ়াও! উল্টোরথে বিদেশি আপ্যায়ন ‘নয়নপথগামী’কে

প্রতি দিন দুপুর সাড়ে ১২টার সময় ‘৫৬ ভোগ’ অর্পণ করা হয় ঈশ্বরকে। ভোর সাড়ে ৪টের সময় হয় মঙ্গলারতি। উল্টোরথের দিনও একই নিয়ম। তবে ৫৬-র বদলে পদের সংখ্যা ছিল অনেক বেশি।

ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৩ ১৯:৩৯
Share: Save:

জগন্নাথদেবের ভোগে দেশি খাবারের পাশে জায়গা পেল বিদেশি খাবার। খিচুড়ি, পলান্ন, পায়েসের সঙ্গে সাদরে থালায় সাজিয়ে দেওয়া হল ইতালির পিৎজ়া বা চিনের ন্যুডলস।

বুধবার ছিল উল্টোরথ যাত্রা। মায়াপুরের ইস্কনের মন্দিরে নিয়ম মেনে ‘৫৬ ভোগ’ সাজিয়ে দেওয়া হয়েছিল জগন্নাথ, বলরাম, সুভদ্রার বিগ্রহকে। প্রতি বছর রথের দিন রাজাপুরের জগন্নাথ মন্দির থেকে এখানে এনে সাত দিনের জন্য রাখা হয় তিন দেবদেবীর বিগ্রহকে। সাত দিন ধরে নানা রকম ভোগ দেওয়া হয়।

প্রতি দিন দুপুর সাড়ে ১২টার সময় ‘৫৬ ভোগ’ অর্পণ করা হয় ঈশ্বরকে। ভোর সাড়ে ৪টের সময় হয় মঙ্গল আরতি। উল্টোরথের দিনও একই নিয়ম। তবে এই দিনের ৫৬ ভোগে আদতে পদ ছিল ১০০-রও বেশি। যার মধ্যে বেশ কিছু বিদেশি পদও ছিল।

ঠিক কী কী ছিল মেনুতে? এক সংবাদ সংস্থাকে ইস্কনের মন্দিরের তরফে জানানো হয়েছে, ঐতিহ্য মেনে বাংলা এবং ওড়িশার বিভিন্ন পদ তো ছিলই। তার সঙ্গে ছিল জগন্নাথদেবের প্রিয় খাবার-দাবারও। তার সঙ্গেই ছিল ইতালির পাস্তা, পিৎজ়া, চিনের ন্যুডলস, আমেরিকার প্রিয় মিষ্টি ডোনাটও। এ ছাড়া, খিচুড়ি, পোলাও, নানা রকমের ভাজা, ডাল, তরকারি, ফল, মিষ্টি তো ছিলই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ulto Rath Yatra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE