Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Post Poll Violence

Post poll Violence: রাজ্যের আপত্তি খারিজ! জাতীয় মানবাধিকার কমিশনের সিদ্ধান্তে ত্রুটি নেই: হাই কোর্ট

এর আগে ভোট পরবর্তী হিংসা মামলায় ঘরছাড়াদের ঘরে ফেরাতে তিন সদস্যের একটি কমিটি গঠনের নির্দেশ দেয় হাই কোর্ট।

ঘরছাড়াদের ঘরে ফেরাতে তিন সদস্যের কমিটি গঠনের নির্দেশ দিয়েছিল হাই কোর্ট।

ঘরছাড়াদের ঘরে ফেরাতে তিন সদস্যের কমিটি গঠনের নির্দেশ দিয়েছিল হাই কোর্ট। ফাইল চিত্র ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২২ ১২:৪৭
Share: Save:

ভোট পরবর্তী হিংসা মামলায় রাজ্যের আপত্তি খারিজ করল কলকাতা হাই কোর্ট। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, কমিটিতে ১১ জন সদস্য নিযুক্ত করে হাই কোর্টের নির্দেশের লঙ্ঘন করেনি জাতীয় মানবাধিকার কমিশন। একই সঙ্গে হাই কোর্ট জানিয়েছে, কমিটিতে প্রধান দায়িত্বে তিন জনই থাকবেন। বাকি সদস্যরা তাঁদের সাহায্য করবেন।

এর আগে ভোট পরবর্তী হিংসা মামলায় ঘরছাড়াদের ঘরে ফেরাতে তিন সদস্যের একটি কমিটি গঠনের নির্দেশ দেয় হাই কোর্ট। আদালতের নির্দেশ ছিল, ওই কমিটিতে রাজ্য ও কেন্দ্রীয় মানবাধিকার কমিশন এবং রাজ্য লিগ্যাল সার্ভিস অথরিটির এক জন করে মোট তিন জন সদস্য থাকবেন। কিন্তু রাজ্য পাল্টা আদালতকে জানায়, আদালত জাতীয় মানবাধিকার কমিশনের এক জন সদস্য রাখতে বললেও ওই কমিটিতে মানবাধিকার কমিশনের ১১ জন সদস্য রয়েছেন।

১৭ মে মঙ্গলবার রাজ্যের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় সওয়াল করেন, আদালতের নির্দেশ মানেনি জাতীয় মানবাধিকার কমিশন। তারা কমিটিতে ১১ জন সদস্য রেখেছেন। যেখানে হাই কোর্ট এক জন রাখতে বলেছিল।

কিন্তু জাতীয় মানবাধিকার কমিশনের যুক্তি ছিল, অভিযোগের সংখ্যা প্রচুর। তাই লোকবল দরকার। প্রধান দায়িত্বে এক জন থাকলেও, বাকিরা সাহায্য করবেন। সেই যুক্তিকে সঠিক মেনে এই নির্দেশ দিল বিচারপতি শ্রীবাস্তব এবং বিচারপতি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE