Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

Fuel Price: শুল্ক হ্রাস কেন্দ্রের, দাম কমল পেট্রল-ডিজেলের, কলকাতায় কত হল নতুন দাম

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ০৪ নভেম্বর ২০২১ ০৬:২২
দীপাবলি ও কালীপুজোর দিন থেকেই পেট্রল ও ডিজ়েলের দাম ৫ টাকা ও ১০ টাকা করে কমছে।

দীপাবলি ও কালীপুজোর দিন থেকেই পেট্রল ও ডিজ়েলের দাম ৫ টাকা ও ১০ টাকা করে কমছে।
ফাইল চিত্র।

লোকসভা ও বিধানসভার উপনির্বাচনে বিজেপি ধাক্কা খেয়েছে গত কালই। হিমাচল প্রদেশে বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর বলেছেন, মূল্যবৃদ্ধির মূল্য দিতে হয়েছে ভোটে। ২০২২-এর গোড়ায় উত্তরপ্রদেশ, পঞ্জাব-সহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। জনতার ক্ষোভ টের পেয়ে নরেন্দ্র মোদী সরকার পেট্রল ও ডিজ়েলের দাম কমানোর সিদ্ধান্ত নিল।

কেন্দ্রীয় সরকার আজ পেট্রলে লিটার প্রতি ৫ টাকা ও ডিজ়েলে ১০ টাকা হারে উৎপাদন শুল্ক কমানোর সিদ্ধান্ত নিয়েছে। ফলে দীপাবলি ও কালীপুজোর দিন থেকেই পেট্রল ও ডিজ়েলের দাম ৫ টাকা ও ১০ টাকা করে কমছে।

আজ, বৃহস্পতিবার কলকাতায় আইওসির পাম্পে লিটার পিছু পেট্রলের দাম লিটার পিছু ৫.৮২ টাকা কমে হল ১০৪.৬৭ টাকা। ডিজ়েলের দাম ১১.৭৭ টাকা কমে হল ৮৯.৭৯ টাকা। তেলের মূল দামের সঙ্গে পরিবহণ খরচ এবং কেন্দ্রীয় শুল্ক ধরে যে প্রাথমিক দাম ঠিক হয়, তার উপর বসে রাজ্যের যুক্তমূল্য কর (ভ্যাট)। তার সঙ্গে ডিলারদের কমিশন জুড়ে চূড়ান্ত হয় পাম্পে তেলের মোট দাম। যে দামে তেল কেনেন ক্রেতা। পশ্চিমবঙ্গে ভ্যাটের হার লিটার পিছু পেট্রলে ২৫% ও ডিজ়েলে ১৭%। ফলে কেন্দ্রীয় শুল্ক যথাক্রমে ৫ এবং ১০ টাকা করে কমার পরে ভ্যাটের হার এক থাকলেও মোট দাম আরও কিছুটা বেশি কমেছে।

Advertisement

এত দিন বিরোধী শাসিত রাজ্যগুলি কেন্দ্রের কাছে উৎপাদন শুল্ক কমিয়ে পেট্রল-ডিজ়েলের দাম কমানোর দাবি করছিল। আজ কেন্দ্র উৎপাদন শুল্ক কমিয়ে রাজ্যগুলির কোর্টে বল ঠেলে দিয়েছে। কেন্দ্রীয় অর্থ মন্ত্রক বলেছে, রাজ্যগুলিও এ বার ভ্যাট কমিয়ে সাধারণ মানুষকে সুরাহা দিক। অর্থ মন্ত্রক সূত্রের খবর, জ্বালানিতে শুল্ক কমানোর ফলে চলতি অর্থ বছরে মোদী সরকার প্রায় ৫৫ হাজার কোটি টাকা রাজস্ব হারাতে চলেছে বলে অনুমান। কেন্দ্রের সিদ্ধান্তের পরে এনডিএ শাসিত সাতটি রাজ্য— বিহার, অসম, কর্নাটক, গোয়া, ত্রিপুরা, মণিপুর ও উত্তরপ্রদেশ পেট্রলে ১ টাকা ৩০ পয়সা থেকে শুরু করে ৭ টাকা এবং ডিজ়েলে ১ টাকা ৯০ পয়সা থেকে ৭ টাকা পর্যন্ত ভ্যাট বা শুল্ক কমিয়েছে। ফলে ওই রাজ্যগুলিতে তেলের দাম কমেছে। উত্তরাখণ্ড সরকার পেট্রলের দাম ২ টাকা কমানোর কথা বললেও ডিজ়েল নিয়ে কিছু বলেনি। হিমাচল প্রদেশ জানিয়েছে, দাম কমাচ্ছে তারাও।

আরও পড়ুন

Advertisement