Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

লোকশিল্পী ভাতা

তালিকায় আরও প্রায় ১৭ হাজার

পুজোর আগেই প্রায় ১৭ হাজার লোকশিল্পী এই প্রকল্পের আওতায় আসতে চলেছেন বলে জানাচ্ছে জেলা তথ্য ও সংস্কৃতি দফতর।

নিজস্ব সংবাদদাতা
পুরুলিয়া ০৯ সেপ্টেম্বর ২০১৭ ০০:৪৮
Save
Something isn't right! Please refresh.
অডিশন: পুরুলিয়া জেলা তথ্য ও সংস্কৃতি দফতরে। নিজস্ব চিত্র

অডিশন: পুরুলিয়া জেলা তথ্য ও সংস্কৃতি দফতরে। নিজস্ব চিত্র

Popup Close

লোকপ্রসার প্রকল্পে ভাতা প্রাপ্ত শিল্পীর সংখ্যা বাড়ছে পুরুলিয়ায়। পুজোর আগেই প্রায় ১৭ হাজার লোকশিল্পী এই প্রকল্পের আওতায় আসতে চলেছেন বলে জানাচ্ছে জেলা তথ্য ও সংস্কৃতি দফতর।

কোন কোনও শিল্পী এই প্রকল্পের ভাতার আওতায় আসবেন, তা ঠিক করতে এখন সপ্তাহ দুয়েক ধরে জেলা তথ্য সংস্কৃতি দফতরের সামনে দ্বিতীয় দফার অডিশন চলল। সেই উপলক্ষে দফতরের মাঠ কার্যত মেলার চেহারা নিয়েছে। জুলাই মাসের গোড়ায় প্রায় দু’সপ্তাহ ধরে শিল্পীদের প্রথম দফার অডিশন শেষ হয়। ৬৫ হাজারের বেশি মানুষ লোকশিল্পী হিসেবে ভাতার জন্য আবেদন করায় দু’দফায় অডিশন হচ্ছে বলে দফতর সূত্রে জানা গিয়েছে।

২০১৫-র ডিসেম্বর মাসে বান্দোয়ানে একটি প্রশাসনিক সভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই জেলার লোকশিল্পীদের এই প্রকল্পে আবেদন করার আহ্বান জানান। সে দিন মঞ্চের সামনে উপস্থিত কয়েকজন লোকশিল্পীর কাছে মুখ্যমন্ত্রী জানতে চান, তাঁরা লোকপ্রসার প্রকল্পে ভাতা পান কি না। শিল্পীরা ঘাড় নেড়ে জানান, তাঁরা এই প্রকল্পের অন্তর্ভুক্তই হননি। মঞ্চ থেকেই মমতা জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিককে সেখানে বসেই এই প্রকল্পের আবেদন জমা নেওয়ার নির্দেশ দেন।

Advertisement

মুখ্যমন্ত্রীর সভার দিনেই বান্দোয়ানে লোকপ্রসার শিল্পে অন্তর্ভুক্তি চেয়ে হাজার তিনেক লোকশিল্পীর আবেদন জমা পড়ে। দফতর সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর এই ঘোষণার পরে প্রায় আড়াই মাসে জেলার ২০টি ব্লক ও তিনটি পুরএলাকা থেকে ৬৫,৭৮৫ জন শিল্পীর আবেদন জমা পড়ে।

গত ৫-১৭ জুলাই এবং অগস্টের শেষ সপ্তাহ থেকে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ পর্যন্ত লোকপ্রসার শিল্পে যাঁরা অন্তর্ভুক্ত হতে চেয়ে আবেদন করেছেন, সেই শিল্পীদের অডিশন চলে। দু’দফায় প্রায় ৩৫ হাজার লোকশিল্পীর অডিশন নেওয়া হয়।

তথ্য ও সংস্কৃতি দফতর সূত্রে জানা গিয়েছে, জেলায় বর্তমানে লোকপ্রসার প্রকল্পে ৪,৯৬১ জন লোকশিল্পী মাসে এক হাজার টাকা করে ভাতা পান। এ ছাড়া দফতর কোনও অনুষ্ঠানের ব্যবস্থা করলে অনুষ্ঠান-পিছু অতিরিক্ত এক হাজার টাকা পান শিল্পীরা। জেলায় এ বার ভাতা প্রাপ্ত লোকশিল্পীর সংখ্যা বাড়তে চলেছে বলে জানা গিয়েছে। পুজোর আগেই এই প্রকল্পে আরও ১৬,৭৭৭ জন লোকশিল্পী অন্তর্ভুক্ত হচ্ছেন বলে দফতরের এক আধিকারিক জানিয়েছেন। তিনি বলেন, ‘‘অডিশনে উত্তীর্ণ লোকশিল্পীরা চলতি সেপ্টেম্বর থেকেই লোকপ্রসার প্রকল্পে ভাতার আওতায় আসবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement