Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Deucha Pachami

Deucha Pachami Coal Block: ডেউচা-পাঁচামির আবহে এই প্রথম বার বীরভূমে পালিত হল জঙ্গলমহল উৎসব

প্রশাসনিক কর্তা থেকে শুরু করে জন প্রতিনিধি প্রত্যেকের বক্তব্যেই উঠে আসে ডেউচা-পাঁচামি কয়লা খনির প্রসঙ্গ।

জঙ্গলমহল উৎসব বীরভূমে।

জঙ্গলমহল উৎসব বীরভূমে। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
মহম্মদবাজার শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২২ ১৯:৫৮
Share: Save:

রাজ্য জুড়ে সোমবার পালিত হল জঙ্গলমহল উৎসব। পালিত হল ডেউচা-পাঁচামির আবহে এই প্রথম বার বীরভূমেও।
এ বার জঙ্গলমহল উৎসব পা দিল অষ্টমতম বর্ষে। রাজ্যের আরও কয়েকটা জায়গার সঙ্গে এই বছর প্রথম তা পালিত হল বীরভূমে। সোমবার পশ্চিমাঞ্চল উন্নয়ন বিষয়ক দফতরের তরফে ডেউচার গৌরাঙ্গিনী হাইস্কুল ময়দানে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। ঘটনাচক্রে ওই ডেউচা-পাঁচামি এলাকাতেই কয়লা খনি প্রকল্প গড়ে তোলার প্রস্তাব দেওয়া হয়েছে। যে প্রকল্প বাস্তবায়িত করাকে পাখির চোখ করেছে রাজ্য সরকার। আবার ওই প্রকল্প নিয়ে বিক্ষোভও দেখা দিয়েছে। এই আবহেই সোমবার ডেউচায় ওই অনুষ্ঠানের আয়োজন।

অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন তৃণমূলের বীরভূম জেলার সভাপতি অনুব্রত মণ্ডলও। তিনি বলেন, ‘‘আদিবাসীরা প্রথম চাকরি পাবেন। শুধু তাই নয়, যাঁদের সম্পত্তি নেওয়া হবে তাঁরা কেউ বাদ যাবেন না। এই প্রকল্পটা একটা স্বপ্ন। এই শিল্পের জন্য গোটা জেলা তো বটেই রাজ্যেরও লাভ হবে।’’

আদিবাসীদের নিয়ে নাচ গানের মধ্য দিয়ে দিন এই অনুষ্ঠান আয়োজিত হয়। অনুষ্ঠানের শুরুতেই পাতার মুকুট দিয়ে অতিথিদের বরণ করে নেওয়া হয়। অনুষ্ঠানে প্রশাসনিক কর্তা থেকে শুরু করে জন প্রতিনিধি প্রত্যেকের বক্তব্যেই উঠে আসে ডেউচা-পাঁচামি কয়লা খনির প্রসঙ্গ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Deucha Pachami Coal Block
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE