Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

‘আলাপিনী’ তুলে দেওয়ার চেষ্টার অভিযোগ, প্রতিবাদে বিশ্বভারতীর প্রাক্তনীরা

নিজস্ব সংবাদদাতা
বোলপুর ০৩ জানুয়ারি ২০২১ ১৩:৩৭
আন্দোলনে ‘আলাপিনী’র সদস্যারা। নিজস্ব চিত্র।

আন্দোলনে ‘আলাপিনী’র সদস্যারা। নিজস্ব চিত্র।

শতাধিক বছর আগে প্রতিষ্ঠিত ‘আলাপিনী মহিলা সমিতি’ কার্যত তুলে দেওয়ার চেষ্টা হচ্ছে। এমনই অভিযোগ তুললেন সমিতির মহিলা সদস্যরা। আর এই কাজের জন্য অভিযোগ তোলা হয়েছে বিশ্বভারতীর বর্তমান উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বিরুদ্ধে। প্রতিবাদে রবিবার সকাল থেকে শান্তিনিকেতনের আনন্দ পাঠশালার গেটের সামনে রবীন্দ্রসঙ্গীত গেয়ে আন্দোলন শুরু করছেন মহিলা সমিতির সদস্যরা।

১৯১৬ সালে দ্বিজেন্দ্রনাথ ঠাকুর প্রতিষ্ঠা করেছিলেন ‘আলাপিনী মহিলা সমিতি’। বিশ্বভারতীর মহিলা প্রাক্তনী বা বিশ্বভারতীর অধ্যাপক কর্মীদের স্ত্রীরা এই সমিতির সদস্য। ‘আলাপিনী মহিলা সমিতি’ বিশ্বভারতীর নানা কর্মসূচিতে সক্রিয় অংশ নেওয়ার পাশাপাশি সমাজসেবা মূলক কাজ করে।

রবীন্দ্রনাথ ঠাকুরের ভাইঝি ইন্দিরা দেবী চৌধুরানী বিশ্বভারতীর উপাচার্য থাকাকালীন এই মহিলা সমিতিকে অধিবেশন কক্ষ হিসাবে ‘নতুন বাড়ি’টি দিয়েছিলেন। সেই ঘরই এত দিন ‘আলাপিনী’র সদস্যারা ব্যবহার করতেন। সমিতির অভিযোগ, সেই ঘর থেকে 'আলাপিনী'কে উচ্ছেদ করার চেষ্টা শুরু হয়েছে।

Advertisement

সম্প্রতি বিশ্বভারতীর আলাপিনী মহিলা সমিতির সদস্যদের নতুন বাড়ি ছাড়ার নোটিশ দিয়েছেন বিশ্বভারতী কর্তৃপক্ষ। ১ জানুয়ারি সেই ঘর তালা বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সমিতির সদস্যরা। কোনও রকম আলোচনায় না গিয়ে এই কাজ করা হয়েছে বলেও বিশ্বভারতী কর্তৃপক্ষ তথা উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বিরুদ্ধে অভিযোগ উঠছে।

আলোচনার মধ্যে দিয়ে এই সমস্যার সমাধান চাইছেন সমিতির সদস্যরা। উপাচার্য তাঁদের সঙ্গে কোনও আলোচনায় বসতে চাইলেও তাঁরা রাজি। কিন্তু বিশ্বভারতী কর্তৃপক্ষ কোনও রকম আলোচনা ছাড়া দ্বিতীয় বারের জন্য তাঁদের উঠে যাওয়ার নোটিশ দিয়েছেন। তাই সকাল থেকেই আনন্দ পাঠশালার গেটের সামনে অবস্থান বিক্ষোভ চালাচ্ছেন ‘আলাপিনী মহিলা সমিতি’র সদস্যরা।

যদিও গোটা বিষয়টি নিয়ে এখনও পর্যন্ত বিশ্বভারতী কর্তৃপক্ষ বা উপাচার্যের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

আরও পড়ুন

Advertisement