Advertisement
০৮ মে ২০২৪
CPM

বোলপুরের শিবপুরে অধিগ্রহণ করা জমিতে শিল্প নয় কেন, সরব বাম-কংগ্রেস জোট

বছরের পর বছর ধরে শিল্পের জন্য অধিগৃহীত জমিতে শিল্পের দাবিতে আন্দোলন চলছে।

নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
বোলপুর শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২১ ২০:৫২
Share: Save:

আসন্ন বিধানসভা নির্বাচনের আগে ফের বোলপুরের শিবপুর মৌজার জমি আন্দোলনকে হাতিয়ার করতে চাইছে বাম-কংগ্রেস জোট। শিবপুর মৌজায় শিল্পের জন্য অধিগ্রহণ করা জমিতে শিল্প না করে তৃণমূল সরকার বিশ্ব বাংলা বিশ্ববিদ্যালয় ও গীতবিতান টাউনশিপ করছে। তাই এলাকার জমিদাতা কৃষকরা বিক্ষুব্ধ বলে দাবি বিরোধীদের। অভিযোগ, বছরের পর বছর ধরে শিল্পের জন্য অধিগৃহীত জমিতে শিল্পের দাবিতে আন্দোলন চলছে। কিন্তু সেখানে আবাসন ও বিশ্ববিদ্যালয়ের কাজ চলছে একইভাবে।

শনিবার বিধানসভার বিরোধী দলনেতা আব্দুল মান্নান, বামনেতা বিকাশরঞ্জন ভট্টাচার্য-সহ শিবপুর জমি আন্দোলনের সঙ্গে যুক্ত একাধিক নেতা ও জমিদাতা কৃষকরা এ নিয়ে সভা করলেন অধিগৃহীত জমির পাশে। তার সঙ্গে আগামী দিনে শিবপুর জমি আন্দোলনকে আরও বৃহত্তর পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য ঘোষণা করলেন তাঁরা। কৃষকদের বক্তব্য, শিল্পের নামে নেওয়া জমিতে শিল্প না করলে জমি ফিরিয়ে দেওয়া হোক। জমি ফেরানোর দাবিতে এই আন্দোলন এখন চলবে বলে জানান তাঁরা।

সিপিএম নেতা বিকাশরঞ্জন ভট্টাচার্য শনিবার ২০১৭ সালের ১৬ নভেম্বর ঘটে যাওয়া ঘটনা ও অনুব্রত মণ্ডলের ভূমিকার প্রসঙ্গ টেনে বলেন, ‘‘সে দিন আমাদের বাধা দেওয়া হয়েছিল , অনুব্রত মণ্ডল ডিএসপি-কে ধমক দিয়েছিলেন। আমি ডিএসপি হলে এক থাপ্পড় মেরে অনুব্রত মণ্ডলকে জেলে ঢুকিয়ে দিতাম । যদিও দুর্ভাগ্য, আমাদের ডিএসপির সেই সাহস নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CPM
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE