Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

সোনাঝুরিতে পিকনিক, উঠিয়ে দিল বন দফতর

নিজস্ব সংবাদদাতা 
বোলপুর ২৬ ডিসেম্বর ২০২০ ০২:০০
খোয়াইয়ে শুক্রবার। নিজস্ব চিত্র।

খোয়াইয়ে শুক্রবার। নিজস্ব চিত্র।

বড়দিনে জঙ্গলের ভিতরে গাড়ি পার্কিং করে দেদার চলছিল পিকনিক। গোপন সূত্রে খবর পেয়ে শুক্রবার সেই সমস্ত পিকনিক বন্ধ করলেন বন দফতরের কর্মীরা। এ দিন বোলপুর-শান্তিনিকেতনের সোনাঝুরি, আমার কুটির প্রভৃতি জঙ্গলে দেখা গেল এমনই ছবি। একই ভাবে বন দফতরের তরফে জঙ্গলে যে কোনও রকমের আগুন ব্যবহার করা থেকে শুরু করে পিকনিক, জঙ্গলে ঘোরাঘুরিতে নিষেধের কথা জানানো হয়েছে। দফতর সূত্রের দাবি, মোট ১০টি দলকে উঠিয়ে দেওয়া হয়।

শুক্রবার বড়দিন উপলক্ষে পৌষের মিঠে রোদ গায়ে মেখে জায়গায় জায়গায় পিকনিকের আয়োজন করা হয়েছিল। এ দিন বেশ কিছু পর্যটক পিকনিকের জন্য বোলপুরে সোনাঝুরি এবং আমার কুটির জঙ্গলে আসেন। জঙ্গলের মধ্যেই ডিজে বাজানোর পাশাপাশি গ্যাস ওভেন দিয়ে রান্নাবান্না করা হচ্ছিল বলে অভিযোগ। এতে জঙ্গলের পরিবেশ নষ্ট করা হচ্ছিল বলেই মত পরিবেশ প্রেমীদের। এমন অভিযোগ পেয়ে শুক্রবার সেখানে হানা দেন বন দফতরের কর্মীরা। নিয়ম ভেঙে জঙ্গলের মধ্যে যাঁরা পিকনিক করছিলেন, তাঁদের উঠিয়ে দেওয়া হয়। অনুরোধ করা হয় তাঁরা যেন জঙ্গলের পরিবেশ নষ্ট না করে অন্যত্র পিকনিক করেন।

বন দফতর সূত্রে জানা গিয়েছে, এ দিন আমার কুটির জঙ্গলে সাতটি ও সোনাঝুরির জঙ্গলে পিকনিক করতে আসা তিনটি দল মলিয়ে মোট ১০টি দলকে উঠিয়ে দেওয়া হয়। বন দফতরের এই ভূমিকায় খুশি স্থানীয় বাসিন্দা থেকে শুরু করে পরিবেশ প্রেমী মানুষজন।

Advertisement

বোলপুরের রেঞ্জ অফিসার কেশব চক্রবর্তী বলেন, “আমাদের কাছে খবর আসে জঙ্গলের ভিতর আগুন জ্বালিয়ে কিছু লোক পিকনিক করছেন। অভিযান চালিয়ে সরিয়ে দিই তাঁদের। জঙ্গলে যাতে কেউ কোনও ভাবেই পিকনিক না করতে পারেন, তার জন্য বনকর্মীদের সজাগ থাকতে

বলা হয়েছে।”

আরও পড়ুন

Advertisement